Wednesday, May 15, 2024
More

    সর্বশেষ

    ইউএফও তদন্তে নাসার ১৬ সদস্যের দল ঘোষণা

    বিভিন্ন সময়ে জনসাধারণ আর সামরিক পাইলটদের নজরে আসা অচেনা-অজানা ফ্লাইং কার তদন্তে নতুন দল গঠন করেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সম্প্রতি ১৬ সদস্যের দলটির সকলের নামও ঘোষণা করেছে সংস্থাটি। খবর রয়টার্স।

    নাসা জানিয়েছে, স্বাধীনভাবে আনআইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা, ইউএপি তদন্ত করবে নতুন দলটি। কার্যত, আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ইউএফও তদন্তেই নতুন এ দল গঠন করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই বিশ্বের বিভিন্ন জায়গায় কথিত ভিনগ্রহবাসী বা এলিয়েনদের যান বা ইউএফও নজরে এলেও এ বিষয়ে গবেষক ও বিজ্ঞানীদের জ্ঞানের পরিধি এখনও সীমিত। আমেরিকা গত কয়েক বছর ধরে ইউএফও দর্শনে’র ঘটনাগুলোকে, ইউএপি বলে আখ্যা দিয়ে আসছে। যানের আকার এবং ওড়ার ধরন পদার্থবিজ্ঞানের নিয়মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, গত কয়েক দশকে আকাশে এমন ফ্লাইং কার দেখার অভিজ্ঞতা নিয়ে জনসমক্ষে মুখ খুলেছেন আমেরিকার সামরিক বাহিনীর একাধিক কর্তা।

    নতুন দলটি ২৪ অক্টোবর থেকে গবেষণা কাজ শুরু করবে বলে জানিয়েছে নাসা, কাজ চলবে নয় মাস। গবেষণার জন্য অসামরিক নাগরিক, বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং সরকারি সংস্থার সংগৃহিত ডেটা বিবেচনায় নেবে দলটি।

    নাসার পক্ষ থেকে গবেষক দলটি সমন্বয়ের দায়িত্বে আছেন নাসার সায়েন্স মিশন ডিরেক্টরেট-এর সহযোগী ব্যবস্থাপক ড্যানিয়েল ইভানস। আর গবেষক দলের নেতৃত্ব দিচ্ছেন সায়মনস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ডেভিড স্পিগেল। নাসার গবেষক দলে আরও আছেন প্রথম সারির কম্পিউটার বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার, গণিতবিদ, পদার্থবিজ্ঞানী, অধ্যাপক, জীববিজ্ঞানী ও সংবাদকর্মীসহ বিভিন্ন পেশার মানুষ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.