Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    মোবাইল কলের ৫০ বছর পূর্তি

    প্রচারণা ডটকম : বর্তমানে মোবাইল ফোন থেকে কল করা একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আপনি কি জানেন যে, ৫০ বছর আগে আজকের দিনে অর্থাৎ ৩ এপ্রিল ১৯৭৩ সালে প্রথমবার মোবাইল ফোন থেকে কল করা হয়েছিলো, যা সেই সময় ছিলো এক বিস্ময়। ৫০ বছর পূর্তি উপলক্ষে আজ এই দিনটিকে উদযাপন করছে স্মার্টফোন ব্র্যান্ড মটোরোলা।

    মটোরোলা ডায়নাটিএসি ছিলো বিশ্বের প্রথম বাণিজ্যিক মোবাইল ফোন, যেখান থেকে কল করা হয়েছিলো। ১৯৭৩ সালের ৩ এপ্রিল নিউইয়র্কের সিক্স অ্যাভিনিউ থেকে এই মোবাইল কলটি করা হয়।

    বিশ্বের প্রথম স্মার্টফোন তৈরি করেন মার্টিন কুপার। এই ফোনের ওজন ছিল ৭৯০ গ্রাম। যেখানে আজকের দিনে ফোনের ওজন প্রায় ২০০ গ্রামে নেমে এসেছে।

    মটোরোলা ডায়নাটিএসি থেকে কল করার জন্য প্রায় ১০ ঘণ্টা চার্জ দিতে হতো। ফোনটি বানাতে সময় লেগেছিলো প্রায় ১৫ বছর।

    মটোরোলা ডায়নাটিএসি ৮০০০এক্স স্মার্টফোনটির দাম তখন ছিলো প্রায় ৩,৯৯৫ ডলার, যা আজকের সবচেয়ে ব্যয়বহুল ফোন আইফোন ১৪ প্রো ম্যাক্সের চেয়ে প্রায় ৩ গুণ বেশি দামি।

    আজকের এই বিশেষ দিনে মটোরোলা বলেছে, তারা প্রতিনিয়ত উদ্ভাবনের ওপর জোর দিয়ে আসছে। সেই কারণেই বিশ্বের প্রথম স্মার্টফোন উন্মোচন করতে পেরেছিলো প্রতিষ্ঠানটি। আবার ফাইভজি কানেক্টিভিটির সঙ্গে বিশ্বের প্রথম ক্ল্যামশেল স্মার্টফোনও তারাই উন্মোচন করেছে। এছাড়া সম্প্রতি মটোরোলা একটি রোলেবল কনসেপ্ট ডিভাইস চালু করেছে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.