Tuesday, May 28, 2024
More

    সর্বশেষ

    স্বাস্থ্য সেবায় ‘বিএসএমএমইউ-এটুআই স্পেশালাইজড টেলি-হেলথ সেন্টার’

    বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উদ্যোগে এবং এটুআই, আইসিটি বিভাগের সহযোগিতায় কোভিড-১৯ মহামারির প্রেক্ষিতে সারাদেশের অসুস্থ মানুষকে ভিডিও ও অডিও কলের মাধ্যমে যেকোন চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদানের জন্য চালু হল ‘বিএসএমএমইউ-এটুআই স্পেশালাইজড টেলি-হেলথ সেন্টার’।

    এই সেন্টারটি গত ১৩ মে অনলাইন প্ল্যাটফর্মে উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব মো. আলী নুর এবং এটুআইর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান। এটুআইর চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট ও প্রধান সমন্বয়কারী ফরহাদ জাহিদ শেখের সঞ্চালনায় অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

    কোভিড-১৯ মহামারির প্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতিতে সারাদেশের অসুস্থ মানুষকে যেকোন চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদানে গত ৫ এপ্রিল চালু করা হয়েছে ‘বিশেষজ্ঞ হেলথলাইন’। ০৯৬১১৬৭৭৭৭৭ নম্বরে কল করে বিনামূল্যে টেলিফোনের মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তারদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ বা সেবা গ্রহণ করতে পারছেন। এ প্রেক্ষিতে আজ চালু করা হলো ‘স্পেশালাইজড টেলি-হেলথ সেন্টার’। ০৯৬১১৬৭৭৭৭৭ নম্বরে ভিডিও কল এবং টেলিফোনের মাধ্যমে বিনামূল্যে বিশেষজ্ঞ ডাক্তারদের কাছ থেকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা ও পরামর্শ গ্রহণ করতে পারবেন। এই টেলি হেলথলাইনের মাধ্যমে তিনটি ধাপে বিশেষজ্ঞ ডাক্তারগণ সরকারি ছুটির দিন ব্যতিত সপ্তাহে শনি-বৃহস্পতিবার সকাল ৯.০০ থেকে দুপুর ২.০০ পর্যন্ত রোগীদের সেবা প্রদান করবেন। প্রথম ধাপে পোস্ট গ্র্যাজুয়েট ডাক্তারগণ কলটি রিসিভ করে রোগীর সমস্যাসমূহ লিপিবদ্ধ করবেন। সাধারণ সমস্যা হলে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন। দ্বিতীয় ধাপে প্রথম ধাপ থেকে ফরওয়ার্ডকৃত কলগুলো কনসালটেন্ট এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসরগণ সেবা প্রদান করবেন এবং তৃতীয় ধাপে অ্যাসোসিয়েট প্রফেসর/প্রফেসরগণ থাকবেন। তারা প্রথম এবং দ্বিতীয় ধাপ থেকে রেফার করা রোগীদের অ্যাপয়েন্টমেন্ট এর ভিত্তিতে ১৫টি বিশেষ সেবা প্রদান করবেন। এই কল সেন্টার এবং টেলি হেলথ সেন্টারের মাধ্যমে ৫৪৫ জন ডাক্তার ইতোমধ্যেই ১০৩৯২ জনকে সেবা প্রদান করেছেন।

    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য bsmmu.corona.gov.bd থেকেও পাওয়া যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা টেলিমেডিসিনের মাধ্যমে অন্তবর্তীকালীন চিকিৎসা সেবা অব্যাহত রাখার পরামর্শের প্রেক্ষিতে এই চিকিৎসা সেবা চালু করা হয়েছে।

    অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ডা. আমিনুল ইসলাম, বিএসএমএমইউ আইসিটি সেল এর ইনচার্জ ও ফার্মাকোলজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান, সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী, পালস্ হেলথ কেয়ার সার্ভিস এর ফাউন্ডার রুবাবা দৌলা, ডাক্তারভাই হেলথকেয়ার ইনফরমেশন সিস্টেমের কো-ফাউন্ডার রায়হান শামসী, ওলওয়েল বিডির সহ-প্রতিষ্ঠাতা এম এম আফতাব হোসেনসহ বিএসএমএমইউর বিভিন্ন অনুষদের ডিনগণ, চেয়ারম্যানগণ, আইসিটি বিভাগ ও এটুআইর কর্মকর্তাগণ এবং গণমাধ্যম কর্মীগণ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.