Saturday, June 15, 2024
More

    সর্বশেষ

    সোনালী ব্যাংকের বার্ষিক হিসাব সমাপনী প্রক্রিয়া ৮ ঘণ্টায় সম্পন্ন

    সোনালী ব্যাংক লিমিটেড ও ইন্টালেক্ট ডিজাইন এ্যারেনা লিমিটেডের যৌথ উদ্যোগ এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রযুক্তি সলিউশন প্রদানকারী প্রতিষ্ঠান সোনালী ইন্টালেক্ট লিমিটেডের সহায়তায় সোনালী ব্যাংক একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। ২ কোটিরও বেশি গ্রাহকের ব্যাংকটি এ বছর মাত্র ৮ ঘন্টার মধ্যে ‘ক্লোজিং ইয়ার অ্যান্ড’ অর্থাত ব্যাংকের অর্থ বছরের হিসাব প্রক্রিয়া সম্পন্ন করেছে।

    সোনালী ইন্টালেক্ট সোনালী ব্যাংকের প্রথাগত ব্যাংকিং সেবাগুলোকে আলাদা আলাদা ভেন্ডরের মাধ্যমে প্রদানের পরিবর্তে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত ইন্টালেক্ট ‘কোর ব্যাংকিং’ প্ল্যাটফর্মে রূপান্তরিত করেছে। এর ফলে ব্যাংকটি জিরো ডাউনটাইমে অর্থাত নিরবচ্ছিন্নভাবে গ্রাহকদের আন্তর্জাতিক মানের ব্যাংকিং সেবা প্রদান করতে সক্ষম হচ্ছে। ২ কোটিরও বেশি গ্রাহকের হিসাব ও তথ্য সম্বলিত একটি ব্যাংকের ক্লোজিং ইয়ার অ্যান্ড প্রক্রিয়া মাত্র ৮ ঘন্টার মধ্যে সম্পন্ন করা ব্যাংকিং ইতিহাসে এই প্রথম।

    সোনালী ইন্টালেক্ট এই মূহুর্তে ২ কোটি ৮ লক্ষ ৯১ হাজার ৫৯৩ জন গ্রাহকের ১ কোটি ৯২ লক্ষ ৭৩ হাজার ৬০৭টি অ্যাকাউন্ট পরিচালনা করছে। গত বছর এই হিসাব-নিকাশ সম্পন্ন হতে সময় লেগেছিল ৮ ঘন্টা ১৭ মিনিট এবং ২০১৮ সালে সময় লেগেছিল ১১ ঘন্টা ২৮ মিনিট।

    সোনালী ইন্টালেক্ট বিএফএসআই-এর একটি শীর্ষস্থানীয় ভেন্ডর যার বাংলাদেশে একটি স্থানীয় উন্নয়ন কেন্দ্র রয়েছে। এই ডেভেলপমেন্ট সেন্টার এদেশের ব্যাংকিং খাতে অত্যাধুনিক ও বিশ্বমানের প্রযুক্তি প্রদান করে আসছে। ইন্টালেক্টের স্থানীয় উন্নয়ন ও সহায়তা কেন্দ্রের মাধ্যমে তৈরি ইন্টালেক্ট সিবিএস সম্পূর্ণরূপে বাংলাদেশের জন্য প্রস্তুত করা হয়েছে।

    ইন্টালেক্টের কোর ব্যাংকিং সফটওয়্যার (সিবিএস) বাস্তবায়ন সোনালী ব্যাংকের প্রাইমারি ব্যাংকার ভিশন অর্জনের একটি অন্যতম মাইলফলক। দ্রুততার সঙ্গে নতুন প্রোডাক্ট চালু করার ফলে ব্যাংকের গ্রাহকসংখ্যাও দ্রুত ও ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এই প্রযুক্তি রুপান্তরের উদ্যোগ সোনালী ব্যাংককে দেশের বেসরকারি ব্যাংকগুলোর সমপর্যায়ে আসতে সহায়তা করার পাশাপাশি বিদ্যমান গ্রাহকদের আরও দক্ষতার সঙ্গে সেবা দিতেও সহায়তা করেছে।

    ২০১৪ সালে সোনালী ব্যাংক তাদের ১২০টি শাখাতে সিবিএস সিস্টেম যুক্ত করার মাধ্যমে শুরু করে এবং ২০১৭ সালে তাদের সর্বমোট ১২০৯ টি শাখাতেই সফলভাবে সোনালী ইন্টেলেক্টের মাধ্যমে ইন্টেলেক্ট সিবিএস সিস্টেম বাস্তবায়ন করা হয়। এরপর সোনালী ব্যাংক আরও ১৬টি শাখায় সিবিএস সিস্টেম যুক্ত করে। দেশব্যাপী সোনালী ব্যাংকের ১২২৫টি শাখা রয়েছে যেগুলোতে সেন্ট্রালাইজড অনলাইন, রিয়েল টাইম ব্যাংকিং সহ সিবিএস সিস্টেম পুরোদমে চালু আছে। ফলে গ্রাহকরা উন্নতমানের ব্যাংকিং সেবা পাচ্ছেন।

    সোনালী ব্যাংকে কোর ব্যাংকিং সেবা বাস্তবায়নের জন্য সোনালী ইন্টালেক্ট লিমিটেড আইডিসি ফিন্যান্সিয়াল ইনসাইটস ফিনটেক র‌্যাঙ্কিংস রিয়েল রেজাল্টস অ্যাওয়ার্ডস ২০১৬-তে প্রথম স্থান অধিকার করে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.