Friday, April 19, 2024
More

    সর্বশেষ

    শুরু হলো ‘বাংলাদেশ ইনোভশন সামিট-২০২০’

    বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে গতকাল (১০ জুলাই) দেশে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ‘বাংলাদেশ ইনোভশন সামিট-২০২০’ ভার্চুয়াল সম্মেলন শুরু হয়েছে। দুইদিনব্যাপী এই সম্মেলনে ১৭টি সেশনে ৩৩ জন স্বনামধন্য বক্তা আলোচনা করবেন। বর্তমান বৈশ্বিক মহামারীর প্রেক্ষিতে নতুন উদ্ভাবন এবং কর্মপরিকল্পনাকে মূল বিষয়বস্তু রেখে এবারের ‘বাংলাদেশ ইনোভেশন সামিট-২০২০’ সাজানো হয়েছে। সম্মেলনটি প্রতিদিন দুপুর তিনটা থেকে শুরু হয়ে রাত ১১ টা পর্যন্ত চলবে। এবারেরর ভার্চুয়াল সামিটে অংশগ্রহণের জন্যে ৯৪৭৫ জন  অংশগ্রহণকারী অংশ নিচ্ছেন।  আয়োজনের প্রথম দিন ছিলো বিজনেস সামিট এবং এবং দ্বিতীয় দিন আজ থাকছে আইটি প্রফেশনালস মিট-আপ। এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

    জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান পৃথিবী মেধা এবং তথ্যপ্রযুক্তি নির্ভর। করোনার এই সময়ে এবং এর পরবর্তীতে তথ্যপ্রযুক্তি নির্ভরতা আরও ব্যাপক হবে। ডিজিটাল কানেক্টিভিটির সহজলভ্যতার কারণে এখন যে কেউ যে কোন প্রান্তে থেকেই নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারবেন। অনলাইনের মাধ্যমেই আগামীতে সবকিছু পরিচালিত হবে, তাই সবাইকে তথ্যপ্রযুক্তি বিষয়ে আরও মনযোগী হবার পরামর্শ দেন। উদ্ভাবন যতো চর্চা হবে তার সুফল মানুষই ভোগ করবে,তাই উদ্ভাবনের দিকে আমাদের মনোযোগ দিতে হবে।

    আলোচ্য বিষয়গুলো হচ্ছে করোনার সময় একটি ব্যবসায় উদ্যোগের বিজনেস মডেল কেমন হতে পারে, ওয়ার্ক ফ্রম হোমকে কিভাবে কার্যকরী ভাবে ব্যবহার করা যায়, তথ্যপ্রযুক্তির মাধ্যমে কিভাবে করোনা দুর্যোগ মোকাবেলা করা যায়, এইসময়ে হেলথ ইনোভেশন কি কারণে প্রয়োজনীয়, করোনা পরবর্তী সময়ে কি ধরণের স্কিল ডেভেলপমেন্ট প্রয়োজন, চাকরির বাজারে নিজেকে প্রস্তুতকরণ, বাংলাদেশে উদ্যোগের ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা, নারীদের দেশীয় উদ্যোগের অপার সম্ভাবনা, গেম ডেভেলপমেন্ট, অনলাইন মাধ্যমের দ্বারা ব্যবসায়িক কর্মকাণ্ড এমন প্রয়োজনীয় নানান বিষয়ে সম্যক ধারণা পেতে পারেন। এ ছাড়াও  আইওটি, ডাটা সায়েন্স, প্রোগ্রামিং, অ্যাফিলিয়েট মার্কেটিংসহ লোকাল এবং আন্তর্জাতিক বাজারে আইটি প্রফেশনালস দের চাকরীর বাজার ও চাকরীতে সফল হওয়ার বিভিন্ন দিক নিয়ে কথা আলোচনা হবে।

    বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, ফোরাম থেকে গৃহীত নানান উদ্যোগের মাধমে দেশে মহাকাশ বিজ্ঞান, স্টিম এডুকেশন, রোবটিক্স, এআইসহ  নানান গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিত কাজ করা হচ্ছে। এই সম্মেলন থেকে অংশগ্রহণকারীরা এই প্রতিকূল অবস্থায় নিজের মনোবল কিভাবে দৃঢ় রেখে আগামীর জন্য তৈরি হবে তার একটি দিক নির্দেশনা পাবে। সবার কথা বিবেচনায় রেখে এবারের সম্মেলন সম্পূর্ণ বিনা মূল্যে করার উদ্যোগ নিয়েছি।

    এবারের সামিটে কো -পার্টনার উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম নিজের বলার মতো একটি গল্প। সহযোগি ওমেন অ্যান্ড ই-কমার্স, প্রাইডসিস ইআরপি, ক্রিয়েটিভ আইটি, রাইজআপ ল্যাবস, বেবিলন রিসোর্সেস। লাইভ স্ট্রিমিং পার্টনার লাইভ টু ওয়েব। বাংলাদেশ ইনোভেশন ফোরামের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল থেকে সম্মেলন দেখা যাবে। ফেসবুক লিঙ্কঃ https://bit.ly/2XHZtqh এবং ইউটিউব লিঙ্কঃ https://bit.ly/3geQeWd

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.