Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২০

    আগামী ৩-৫ জুলাই, ২০২০ হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহনের জন্য বাংলাদেশ দল নির্বাচনের জন্য ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২০’ অনুষ্ঠিত হচ্ছে। অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে ৬৩টি প্রকল্প জমা পড়েছে। এর মধ্য থেকে আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহনের জন্য বাংলাদেশ দল নির্বাচন করা হবে।

    ২০ এপ্রিল এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২০ সাংগঠনিক কমিটির আহবায়ক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মো. কায়কোবাদ এবং সমন্বয়কারী টেকনোহ্যাভেন কোম্পানীর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্রাহ এন করিম।

    আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে এই কর্মশালার উদ্বোধন করেন। প্রতিযোগিতার বিজয়ীদের নাম আগামী ৩০ এপ্রিলের পর ঘোষণা করা হবে। প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্তদের নগদ পুরষ্কার প্রদানের পাশাপাশি আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য স্পনসরও করা হবে। প্রতিযোগিতার বিসত্মারিত তথ্য জানা যাবে bcolbd.org এই ওয়েবসাইটে।

    সংবাদ সম্মেলনে জানানো হয়, করনো পরিস্থিতিতে এবারের আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড অনলাইনে অনুষ্ঠিত হবে। এ সময় জানানো হয়, ব্যাংকিং, আইডিন্টিটি ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন, ম্যানুফ্যাকচারিং প্রভেন্যান্স, পাবলিক রেজিস্ট্রি এবং অন্যান্য অনেক লেনদেনের ব্যবসায়কে উদ্ভাবনী প্রক্রিয়া এবং নতুন ব্যবসা দিগন্তের একটি সুদুরপ্রসারি মডেলের সূচনা করেছে ব্লকচেইন টেকনোলজি।

    বাংলাদেশে ব্লকচেইন টেকনোলজির দ্রুত বিকাশ ও গ্রহণযোগ্যতা লাভের জন্য ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ (বিসিওএলবিডি) নামে এই বিজনেস সলিউশন প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকার, একাডেমিয়া এবং শিল্প সংশিস্নষ্ট শীর্ষস্থানীয় কর্মকর্তা ও নেতাদের সমন্বয়ে একটি সাংগঠনিক কমিটি ২০১৯ সালের ডিসেম্বর থেকে বাংলাদেশের প্রথম ব্লকচেইন অলিম্পিয়াড বাস্তবায়নের জন্য কাজ করছে।

    সাংগঠনিক কমিটিতে উপদেষ্টা হিসাবে আছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, শাবিপ্রবির অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। আন্তর্জাতিক উপদেষ্টা হিসেবে রয়েছেন এমআইটি প্রফেসর অ্যালান এডেলম্যান, হংকং ব্লকচেইন সোসাইটির সভাপতি ডঃ লরেন্স মা এবং ম্যাক্কিনজি অ্যান্ড কোংয়ের সিনিয়র নলেজ এক্সপার্ট সাম সামদানি।

    সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, মার্চ মাস থেকে দেশে করোনা ভাইরাস মহামারীর হুমকির মধ্যেও আয়োজক কমিটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বিসিওএলবিডি প্রতিযোগিতাটির আয়োজন চালিয়ে আসছে। গত ২০-২১ মার্চ বিসিওএলবিডি ব্লকচেইন প্রযুক্তির উপর একটি দুই দিনের অনলাইন কর্মশালা (ওয়েবিনার) আয়োজন করেছিল যাতে ৪৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অংশগ্রহন করেছিলো।

    সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালক প্রফেসর ড. মো. সৈয়দ ফারহাত আনোয়ার, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম প্রমুখ।

    এই প্রতিযোগিতার সাংগঠনিক সহযোগী প্রতিষ্ঠানগুলো হলো আইসিটি বিভাগ, এলআইসিটি প্রকল্প, হংকংয়ের আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড, টেকনোহ্যাভেন কোম্পানি, এফবিসিসিআই, বেসিস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.