Tuesday, March 5, 2024
More

    সর্বশেষ

    বিসিএসের ‘বিক্রয়ে সমঝোতার শিল্প’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি

    বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘আর্ট অব নেগোসিয়েশন ফর সেলস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। ০৪ জুন (বৃহষ্পতিবার) সন্ধ্যা সাতটায় অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের (বিএসডিআই) নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন। অনলাইনে প্রায় তিন শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। সঞ্চালনা করেন বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন।

    প্রশিক্ষণ কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) কো-অর্ডিনেটর এ এইচ এম  শফিকুজ্জামান। অনলাইন প্রশিক্ষন কর্মসূচিতে বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। পাপুয়া নিউগিনি থেকে ড. মোজাম্মেল, বিসিএসের সাবেক সভাপতি এস এম ইকবাল, জ্যেষ্ঠ সদস্য শাফকাত হায়দার, গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান এ এস এম আবদুল ফাত্তাহ বিক্রয়ের ক্ষেত্রে কী কী কৌশল ব্যবহার করা উচিৎ সে সম্পর্কে নিজেদের বক্তব্য উপস্থাপন করেন। বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম, কোষাধ্যক্ষ মো. কামরুজ্জামান ভূঁইয়া এবং পরিচালক মো. রাশেদ আলী ভূঁঞা প্রযুক্তি ব্যবসায় বিক্রয় কৌশল সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন।

    এ এইচ এম  শফিকুজ্জামান বলেন, একজন বিক্রেতাকে সবসময় হাস্যোজ্জ্বল থাকা উচিৎ। তার এই বিনয়ী চাহনি ক্রেতার মনে একটি ইতিবাচক ভাবনার ‍সৃষ্টি করে। এতে ক্রেতা বিক্রেতার কাছ থেকে কিনতে আগ্রহী হন। বিক্রয়ে সমঝোতার শিল্প পণ্য বেচাকেনায় গুরুত্বপূর্ণ একটি বিষয়। মূলত এই বিষয়টার উপর নির্ভর করবে আপনি কতটা সফল বিক্রেতা? তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের মধ্যেও পণ্য বেচাকেনায় স্মার্টনেস থাকা জরুরী।

    মো. শাহিদ-উল-মুনীর বলেন, যেকোন ব্যবসায় সেলস বা বিক্রয় হলো হৃদপিন্ড। একটি ব্যবসায় প্রতিষ্ঠানের সফলতা এবং ব্যর্থতা অনেকাংশে বিক্রয়ের উপর নির্ভর করে। বিক্রয়ের ক্ষেত্রে সন্ধিস্থাপনের কৌশল নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ বিষয়। তথ্যপ্রযুক্তি ব্যবসায় সফলতার জন্য আজকের আলোচ্য বিষয়টি আমাদের মধ্যে প্রভাব বিস্তার করবে।

    কে এম হাসান রিপন বলেন, কোন পণ্য বিক্রির সময় আপনাকে তিনটি ‘এস’ এর কথা মনে রাখতে হবে। বিক্রেতাকে ক্রেতার স্থান থেকে তার চাহিদা বুঝতে হবে। সেবক (সার্ভেন্ট মেন্টালিটি), শেয়ার (অভিজ্ঞতা এবং জ্ঞান) এবং সলভ দেয়ার প্রবলেম (সমস্যার সমাধান)। আমাদের সমস্যা হলো আমরা প্রথম দুইটি ‘এস’ বাদ দিয়ে তৃতীয় ‘এস’ এ চলে যাই। মনে রাখতে হবে একজন ক্রেতা আপনার পণ্য কিনে না, বিশ্বাস কিনে। আপনাকে সাহস রাখতে হবে। কখনো ভাবা যাবে না ক্রেতা আমাকে প্রত্যাখ্যান করবেন। আপনার আত্মবিশ্বাস নিজেকে দারুণভাবে উপস্থাপন করতে সহায়ক হবে। সুতরাং বিক্রি করার আগে ক্রেতার চাহিদা বুঝার দক্ষতা অর্জন করতে পারলেই বিক্রয়ে আপনি সুপারস্টার হতে পারবেন।

    প্রসঙ্গত, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এবং বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.