Thursday, June 13, 2024
More

    সর্বশেষ

    বিডিওএসএন প্রতিমাসে আয়োজন করছে ‘কোডরেস’

    সারাদেশব্যাপী প্রোগ্রামিংয়ের প্রচার এবং অনুশীলনের লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিমাসে কমপিউটার প্রকৌশল বিভাগে শীক্ষার্থীদের জন্য আয়োজন করছে ‘কোডরেস’ (CodeRace)। আগস্ট মাস থেকে শুরু হওয়া এই আয়োজনে স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয়সহ পলিটেকনিক ইন্সটিটিউটের ছাত্রছাত্রীরাও অংশগ্রহণ করছে। প্রতিমাসের ২৫ তারিখে এই প্রতিযোগিতাটি একটি ওপেন সোর্স অনলাইন জাজের মাধ্যমে আয়োজন করা হচ্ছে। প্রতিযোগিতায় প্রতিমাসে স্কুল,কলেজ ও পলিটেকনিক এবং বিশ্ববিদ্যালয় থেকে তিনটি ক্যাটেগরিতে মোট ৬ জনকে  পুরস্কার প্রদান করা হয়।

    গত আগস্ট মাসের প্রতিযোগিতায় স্কুল ক্যাটাগরীর বিজয়ীরা হলো হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র নাফিস উল হক ও রাজশাহী ইউনিভার্সিটি স্কুলের ছাত্র ফারহান আহমেদ। কলেজ ক্যাটাগরীতে সরকারি সুন্দরবন আদর্শ কলেজের জিসান গাইন ও সিলেট এম সি কলেজের প্রত্যয় দাশ। বিশ্ববিদ্যালয় ক্যাটাগরীতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সীমান্ত ভট্টাচার্য ও লিডিং ইউনিভার্সিটি, সিলেটের এ এস এম ওয়াসিম।

    গত সেপ্টেম্বর মাসের প্রতিযোগিতায় স্কুল ক্যাটাগরীতে বিজয়ী চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের তাসফিক মাহমুদ ও জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দেবজ্যোতি দাস সৌম্য। কলেজ ক্যাটাগরীতে বিজয়ী নটরডেম কলেজের তারেক আবরার ও সিলেট পলিটেকনিক ইন্সটিটিটের মাহফুজ আহমেদ। বিশ্ববিদ্যালয় ক্যাটাগরীতে বিজয়ী ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ফাহিম ফাহিম শাহরিয়ার স্বাক্ষর এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  ফাইম সৈকত।

    এ ছাড়া এ বছর গ্রেস হপার ডে উদযাপন উপলক্ষে সেরা নারী অংশগ্রহণকারীকেও পুরস্কার প্রদান করা হয়। এবারের সেরা নারী অংশগ্রহণকারী হলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নন্দিতা রায়।

    বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে প্রতিমাসের ২৫ তারিখে দুই ঘন্টা ব্যপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আয়োজনের বিস্তারিত: https://www.bdosn.org/programs/coderacehttps://oj.bdosn.org

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.