Tuesday, May 28, 2024
More

    সর্বশেষ

    বিজেপির প্রতি পক্ষপাতের অভিযোগ : জাকারবার্গকে কংগ্রেসের চিঠি

    টেকভিশন ডেস্ক: অভিযোগ—ব্যবসায়িক স্বার্থের কারণে আপস! ‘বিজেপির প্রতি পক্ষপাত দেখাচ্ছে ফেসবুক’—মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে শুক্রবার প্রকাশিত ওই খবরে বলা হয়, ভারতের শাসকদল বিজেপিকে চটাতে ভয় পায় ফেসবুক কর্তৃপক্ষ।

    এ প্রেক্ষিতে, ভারতে ফেসবুক লিডারশিপ টিম কীভাবে কাজ চালায়—তা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্তের দাবি জানিয়ে জাকারবার্গকে চিঠি দিয়েছে কংগ্রেস।

    গত মঙ্গলবার (১৮ আগস্ট) ফেসবুকে ভারতীয় শাখার পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাসের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য প্রচার এবং ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে মামলা দায়ের করেছে ছত্তীসগড় পুলিশ। আবেশ তিওয়ারি নামে এক সাংবাদিকের অভিযোগের ভিত্তিতেই হয়েছে মামলাটি।

    ছত্তীসগড় পুলিশ সূত্রের খবর, আঁখি সোমবার অনলাইনে ও অফলাইনে তাঁকে শারীরিক আক্রমণ ও প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে বলে দিল্লি পুলিশের সাইবার অপরাধ শাখায় আটজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। সেই তালিকায় নাম ছিল আবেশের। তেলেঙ্গানার বিজেপি বিধায়ক টি রাজা সিংহ একটি বিশেষ ধর্মীয় গোষ্ঠীর মানুষদের গুলি করে মারার বিষয়ে প্রশ্ন করেছিলেন তার ফেসবুক পেজে।

    এর পরে ‘বিপজ্জনক ব্যক্তি এবং সংস্থা’ নীতির ভিত্তিতে রাজাকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য সুপারিশ করেছিলেন ফেসবুকের ভারতীয় শাখার কয়েকজন কর্মী। কিন্তু আঁখি স্পষ্ট জানিয়ে দেন, বিজেপি নেতাদের আইনভঙ্গকারী হিসেবে শাস্তি দিলে ভারতে ফেসবুকের ব্যবসায়িক ক্ষতি হতে পারে।

    রাজা অবশ্য ওই বিদ্বেষমূলক পোস্টের দায় অস্বীকার করে টুইট বার্তায় বলেছেন, ‘আমার নামে অনেকগুলো ফেসবুক পেজ রয়েছে। কিন্তু আমার নিজের কোনও অফিসিয়াল ফেসবুক পেজ নেই। ওই পোস্টের দায় আমার নয়।’ চিঠির প্রতিউত্তরে ফেসবুক-কর্ণধার জাকারবার্গ কী ব্যাখা দেন—এখন সেটাই দেখার বিষয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.