Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    বাহরাইনের প্রবাসীদের স্বাস্থ্যসেবায় ‘প্রবাস বন্ধু কলসেন্টার’

    বাহরাইন প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যসেবায় চালু হলো ‘প্রবাসবন্ধু কল সেন্টার’। বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে সহযোগিতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এবং আ ইসিটি বিভাগের এটুআই যৌথভাবে উদ্বোধন করে এ কলসেন্টার।

    উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আ ইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম। অনুষ্ঠানের সঞ্চালনা করেন এটুআই’র চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখ।

    ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাহরাইনে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকরা বর্তমান করোনা পরিস্থিতিতে ঘরে বসে নির্বিঘ্নে ডাক্তারদের নিকট থেকে এ সেবা নিতে পারবেন। অন্যান্য দেশেও এ সেবা চালু করা হবে। বর্তমানে আধুনিক প্রযুক্তি আমাদের জীবনকে আরো উন্নত করছে। বিশেষ করে করোনাভাইরাসের কারণে উদ্ভূত বর্তমান পরিস্থিতিকে আলোচনা ও যোগাযোগ রক্ষা করতে অত্যন্ত সহায়ক হচ্ছে।

    জুনাইদ আহমেদ পলক বলেন, অতিদ্রুত মালোয়েশিয়া,ওমান,সিঙ্গাপুর, ইয়েমেন ও ইউরোপেও এই সেবা চালু করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃসময়ের বন্ধু। তার নেতৃত্বে ইতোমধ্যেই ঘরে ঘরে খাদ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও ইন্টারনেট পৌঁছে দেয়া হয়েছে। অর্থনীতির চালিকা শক্তি এক কোটিরও বেশী প্রবাসী ভাই-বোনদের ঘরে বসেই স্বাস্থ্য সেবা চালুর পাশাপাশি অল্পদিনের মধ্যেই ১০ লাখ মাতৃত্বকালীন ও স্তন্যদায়ী  মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ‘মা’ টেলিহেলথ সেন্টার, ন্যায্যমূল্যে ঔষধি ফল ভোক্তার কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ বাস্তবায়নে চালু হবে নতুন একটি ডিজিটাল প্লাটফর্ম। একশপ,একপে ছাড়াও ডিজিটাল আড়ৎদার, কৃষাণী, ট্রাকলাগবে ইত্যদি প্লাটফর্মে সংযুক্ত করেই প্রস্তুত হচ্ছে ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মটি।

    ড. মো. নজরুল ইসলাম জানান, বাহরাইনে প্রবাসী বাংলাদেশি আছে প্রায় ২ লাখ। ইতোমধ্যে বাহরাইনে অবস্থানরত ১২ জন চিকিৎসক স্বেচ্ছায় এ সেবা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাংলাদেশ থেকেও ১০ জন চিকিৎসক এ কলসেন্টারে সার্বিক সহযোগিতা করবেন। বাহরাইনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা বাহরাইন সময় সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ চিকিৎসা সেবা নিতে পারবেন।

    সেদেশে অবস্থানকারী যেকোনো প্রবাসী ফোন করে চিকিৎসাসেবা ও পরামর্শ নিতে পারবেন: হান্টিং নম্বর +৮৮০৯৬১১৯৯৯১১১, ইমো নম্বর: ০১৪০০৬১১৯৯৫, ০১৪০০৬১১৯৯৬, ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮, ০১৯৫৮১০৫০২০; হোয়াটস অ্যাপ নম্বর: ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ও পরামর্শ corona.gov.bd ওয়েবসাইট থেকেও প্রবাসীরা পাবেন।

    অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আ ইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম; পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন; এটুআই’র প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান; এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক মো. হামিদুর রহমান; ডিপি হেলথ কনসোর্টিয়া বাংলাদেশের চেয়ার ড. শেহলিনা আহমেদ; আল হিলাল হাসপাতাল বাহরাইনের জেনারেল প্র্যাকটিশনার ডক্টর পি কে চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও গণমাধ্যম কর্মীগণ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.