Saturday, June 15, 2024
More

    সর্বশেষ

    প্রেক্ষাপট কোভিড-১৯: বিনামূল্যে সহায়তা ও প্রশিক্ষণ দিবে ইজেনারেশন

    মাইক্রোসফটের রিমোট কাজের টুল ‘মাইক্রোসফট টিমস’ বিনামূল্যে ব্যবহার করার জন্য কারিগরী সহায়তা এবং প্রশিক্ষণ দিবে দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ইজেনারেশন। কোভিড-১৯ এর প্রাদুর্ভাব আমাদের দৈনন্দিন জীবন ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে স্থবির করে ফেলেছে। এই পরিস্থিতিতে দেশের ব্যবসা ও প্রতিষ্ঠানগুলোকে সহায়তার করতে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকে নতুন এই উদ্যোগটি নিয়েছে ইজেনারেশন। ইজেনারেশনের এই উদ্যোগে সরকার, স্বাস্থ্যসেবা এবং ফার্মাসিউটিক্যালস খাত অগ্রাধিকার পাবে। এছাড়া বাড়িতে বসেই যাতে শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের অ্যাকাডেমিক কার্যক্রম ও নিয়মিত শিক্ষাক্রমে অংশগ্রহণ করতে পারে তার জন্য শিক্ষা প্রতিষ্ঠানকেও অগ্রাধিকার দিতে চায় ইজেনারেশন। তবে অন্যান্য খাতও বিনামূল্যে এই কারিগরী সহায়তা ও প্রশিক্ষণ লাভ করতে পারবে। আন্তর্জাতিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট ইতিমধ্যেই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য তাদের অফিস ৩৬৫ ই১ সাবস্ক্রিপশন এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অফিস ৩৬৫ এ১ সাবস্ক্রিপশন আগামী ছয় মাসের জন্য বিনামূল্যে প্রদানের ঘোষণা দিয়েছে এবং উভয় সাবস্ক্রিপশনে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ও বাইরের মানুষের সাথে যথাযথভাবে যোগাযোগ এবং সমন্বয়ের জন্য রিমোট ওয়ার্ক টুল ‘মাইক্রোসফট টিমস’ অন্তর্ভূক্ত রয়েছে।

    চলমান দূর্যোগ বিশ্বের কয়েক বিলিয়ন মানুষের জীবনযাত্রায় প্রভাব ফেলেছে, যার ফলে ব্যবসা ও প্রতিষ্ঠানগুলো যে মৌলিক প্রক্রিয়াগুলো অনুসরণ করে আসছিল সেগুলোর পরিবর্তন ও পরিমার্জন করতে হচ্ছে। যেহেতু সরকার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো সকলকে সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং নির্দিষ্ট লক্ষণ দেখা দিলে সেলফ-কোয়ারেন্টিন করার কথা বলছে, সেহেতু বাড়িতে বসে কাজ করাই এখন নতুন বাস্তবতা। নিকট ভবিষ্যতে টিকে থাকা এবং নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় যথাযথ টুলস, প্রযুক্তি এবং প্রক্রিয়া রি-ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল রূপান্তর নিশ্চিত করা প্রয়োজন। দেশীয় ব্যবসায়ের পরিবেশে আধুনিক কর্মক্ষেত্রের সংস্কৃতি গড়ে তোলা এবং ব্যবসায় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল রূপান্তর নিয়ে আসার ক্ষেত্রে আন্তর্জাতিক প্রতিষ্ঠান মাইক্রোসফটের সাথে দেশীয় প্রতিষ্ঠান ইজেনারেশন অগ্রণী ভূমিকা পালন করছে।

    এর আগে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা থেকে কোভিড-১৯ লকডাউন চলাকালীন ব্যবসা এবং অর্থনীতিকে সচল রাখতে ইজেনারেশন ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বিনামূল্যে পরামর্শ সেবা দিয়েছে, যাতে প্রতিষ্ঠানগুলো বাড়িতে বসে কাজের ক্ষেত্রে সঠিক নীতিমালা তৈরি এবং যথাযথ টুলস, প্রযুক্তি ও প্রক্রিয়া ব্যবহার করতে পারে। দেশে কোভিড-১৯ প্রতিরোধে এই মডেলটির প্রয়োজনীয়তা অনুধাবন করে ইজেনারেশন কর্তৃপক্ষ আগের উদ্যোগটি আরও সম্প্রসারণ করেছে।

    ইজেনারেশন মাইক্রোসফটের সঙ্গে যৌথভাবে এক ওয়েবিনারের আয়োজন করে যেখানে তুলে ধরা হয় কীভাবে প্রতিষ্ঠানগুলো বাড়িতে বসে কাজের ক্ষেত্রে সেরা চর্চাগুলো অনুসরণ করতে পারে এবং এই দুঃসময়ে কীভাবে মাইক্রোসফট টিমসের মাধ্যমে কার্যক্রম সচল রাখতে পারে। মাইক্রোসফটের সাউথ-ইস্ট এশিয়া নিউ মার্কেটস এর মার্কেটিং ও অপারেশন বিভাগের পরিচালক জাইদ আলকাধী এবং ইজেনারেশনের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম সেশনটি পরিচালনা করেন।

    বিনামূল্যে মাইক্রোসফট টিমস ব্যবহার ও প্রশিক্ষণের জন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলো ইমেইলে (info@egeneration.co) বা ফোনে (০১৩১৩০৪৪৬৩১) ইজেনারেশনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.