Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    প্রেক্ষাপট কোভিড-১৯: আইসিটি বিভাগ, খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের সভা

    আইসিটি বিভাগ, খাদ্য মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের একটি সমন্বয় সভা অনলাইনে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এবং খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সভাটি পরিচালনা করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

    দিন দিন করোনা পরিস্থিতি ভয়াবহ রুপ ধারণ করছে। করোনা ভাইরাসের কারণে বাংলাদেশে চলছে সাধারণ ছুটি। শাটডাউনের কারণে হঠাতৎ করেই মানুষের স্বাভাবিক জীবনযাপন পদ্ধতিতে অনেক পরিবর্তন হয়েছে এবং হচ্ছে। এর ফলে ভবিষ্যতে খাদ্য সংক্রান্ত বিষয়ে আসতে পারে নতুন কোন চ্যালেঞ্জ। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ভবিষ্যতে খাদ্য সংকট যাতে না হয় এবং বিভিন্ন এলাকার উৎপাদিত খাদ্য দ্রব্য সুষ্ঠ বন্টন ও সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে কি কি ধরণের জরুরি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে সেই বিষয়ক এই সভাটি আয়োজন করে আইসিটি বিভাগ।

    সভায় আইসিটি বিভাগ, খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সচিবগণসহ গোপালগঞ্জ, নরসিংদী, বরগুনা, গাইবান্ধার জেলা প্রশাসকগণ, আইসিটি বিভাগের আইড়িয়া প্রকল্প এবং এটুআইয়ের উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া চালডাল, পাঠাও, ট্রাক লাগবে, ডিজিটাল আড়তদার, ইক্যাবের প্রতিনিধিসহ আরও অনেকে সভায় তাদের পরামর্শ ও মতামত প্রদান করেন।

    সভায় জানানো হয় প্রযুক্তি ব্যবহার করে কৃষক পর্যায় থেকে খাদ্য দ্রব্যের সুষ্ঠু বন্টন নিশ্চিতকরণের পাশাপাশি খাদ্য সংকট মোকাবেলায় শীঘ্রই একটি আধুনিক ও সময়োপযুগী বাজার ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে খাদ্য সংক্রান্ত কোন চ্যালেঞ্জ আসলে তা নিরসনে এই প্ল্যাটফর্মটি যথেষ্ট ভুমিকা রাখবে। এ বিষয়ে পাবলিক-প্রাইভেট সমন্বয়ে শীঘ্রই কাজ শুরম্ন করতে যাচ্ছে বলে সভায় জানানো হয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.