Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    নাসা ষ্পেস অ্যাপস কোভিড-১৯ চ্যালেঞ্জ

    যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজন করতে যাচ্ছে ষ্পেস অ্যাপস চ্যালেঞ্জের বিশেষ আয়োজন ‘‘নাসা ষ্পেস অ্যাপস কোভিড-১৯ চ্যালেঞ্জ’’। চলমান করোনাভাইরাস মহামারিকে সামনে রেখে আয়োজনটির নামকরণ করা হয়েছে। প্রতি বছরের ন্যায় এবারও এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে অক্টোবরের শেষের দিকে। এবারও বেসিস এবং বেসিস স্টুডেন্টস ফোরামের উদ্যোগে এই আয়োজনে অংশগ্রহন করবে বাংলাদেশ।  

    আগামী ৩০ ও ৩১ মে নাসা, ইউরোপিয়ান ষ্পেস এজেন্সি (ইএসএ) এবং জাপান অ্যারোষ্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জেএএক্সএ) এই ভার্চুয়াল হ্যাকাথনের আয়োজন করবে। ৪৮ ঘন্টার বিরতিহীন এই আয়োজনে বিশ্বের বিভিন্ন প্রান্তের অংশগ্রহণকারীরা তার উদ্ভাবনকে উপস্থাপন করবে।

    এবারের চ্যালেঞ্জের মধ্যে রয়েছে কোভিড-১৯ ও এর বিস্তারে আর্থ সিস্টেমে কী প্রভাব পড়ে সেটি খুঁজে বের করা ও সমাধানের উপায় উদ্ভাবন করা। এ ছাড়া হ্যাকাথনে এই ভাইরাসের ফলে মানুষ ও অর্থনীতির উপর কী প্রভাব পড়ছে সেটিও পরীক্ষা করা হবে।

    ১৫ মে পর্যন্ত আগ্রহীরা নিবন্ধন করতে পারবেন। হ্যাকাথনের আগ পর্যন্ত ওয়েবসাইটের অনলাইন চ্যাট রুমের মাধ্যমে অন্য অংশগ্রহণকারীদের সঙ্গে যোগাযোগ করা এবং দলের সদস্য খুঁজে বের করা যাবে। বিস্তারিত উল্লেখিত ওয়েবসাইট ও ষ্পেস অ্যাপসের টুইটার (@SpaceApps) ফিডে পাওয়া যাবে।

    আগ্রহীদেরকে https://covid19.spaceappschallenge.org ওয়েবসাইটে গিয়ে ভার্চুয়াল টিম গঠন করতে হবে এবং নাসার ওপেনসোর্স আর্থ অবজারভেশন ডাটার মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত চ্যালেঞ্জ সমাধানের উপায় উদ্ভাবন করতে হবে।

    নাসা বিশ্বব্যাপী প্রোগ্রামার, উদ্যোক্তা, বিজ্ঞানী, ডিজাইনার, স্টোরিটেলার, মেকার, বিল্ডারস, প্রযুক্তিবিদসহ সবাইকে ষ্পেসঅ্যাপস কোভিড-১৯ চ্যালেঞ্জ ভার্চুয়াল গ্লোবাল হ্যাকাথনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে। তারই ধারাবাহিকতায় বেসিস এই আয়োজনে অংশ নেয়ার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে আহ্বান জানায়।

    বেসিসের পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক দিদারুল আলম সানি বলেন, চলমান মহামারিকে বিবেচনায় রেখে এবার চারটি বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এগুলো হলো-লোকাল রেসপন্স/চেঞ্জ অ্যান্ড সলিউশন; ইমপ্যাক্ট অব কোভিড-১৯ অন দ্য আর্থ সিস্টেম/আর্থ সিস্টেম রেসপন্স; লার্নি অ্যাবাউট দ্য ভাইরাস অ্যান্ড ইটস ষ্প্রেড ইউজিং ষ্পেস-বেইজড ডাটা এবং ইকোনমিক অপরচুনিটি ইমপ্যাক্ট অ্যান্ড রিকোভারি ডিউরিং অ্যান্ড ফলোয়িং কোভিড-১৯।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.