Saturday, June 15, 2024
More

    সর্বশেষ

    জাতিসংঘের ‘ডব্লিউএসআইএস অ্যাওয়ার্ড-২০২০’ পেল বিসিসি

    আইসিটি খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০’ অর্জন করল আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি)। নবম বার্ষিক অ্যাওয়ার্ডের এই আয়োজনে ই-এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে বিসিসির আওতায় BGD e-GOV CIRT এর সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) টিম তাদের ই-রিক্রুটমেন্ট প্ল্যাটফর্ম নিয়ে এই অ্যাওয়ার্ড অর্জন করে। ই-এমপ্লয়মেন্ট ক্যাটেগরিতে ফিলিপাইন্স, সৌদিআরব, ইসরাইল ও বাংলাদেশ নমিনেশন পায় এবং বাংলাদেশ চূড়ান্ত বিজয়ী হয়।

    গতকাল (৭ সেপ্টেম্বর ২) অনলাইনে অনুষ্ঠিত ‘‘ডাব্লিউএসআইএস ফোরাম ২০২০ প্রাইজেস অ্যাওয়ার্ড সিরেমনি’’ অনুষ্ঠানে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হাওলিন ঝাও এই ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন ইউএন এসকেপের এক্সিকিউটিভ সেক্রেটারি আর্মিদা সালসিয়া আলিসজাবানা, আইটিইউ থেকে ক্যাটালিন ম্যারিনেসক, ডমিনিক্যান রিপাবলিকের অ্যামব্যাসেডর ক্যাটরিনা ন্যট, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল ফ্যাং লিউ প্রমুখ।

    আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বিসিসির এই অর্জনে অভিনন্দন জানান। এই অ্যাওয়ার্ডটি ভবিষ্যতে আরোও বিভিন্ন সফল উদ্যোগ নিতে সকলকে অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদী।

    আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, বাংলাদেশ তথ্য-প্রযুক্তি খাতে দ্রুত এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ একটি প্রত্যয়, একটি স্বপ্ন। বাংলাদেশ এর সুফল ইতোমধ্যে পেতে শুরু করেছে। বিসিসির এই অর্জন সত্যিই প্রশংসনীয়।

    বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেন, বিসিসি ডিজিটাল বাংলাদেশ গড়বার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিরলস চেষ্টা করছে। এরই একটি সফলতার নিদর্শন হল এই পুরস্কার। রিক্রুটমেন্ট প্রসেস ম্যানেজমেন্ট সার্ভিসটি বিএনডিএ ফ্রেমওয়ার্কের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিষ্ঠা করা হয়েছে যাতে এটা বিসিসিকে সরকারের ডিজিটাল বাংলাদেশ উদ্যোগে অবদান রাখতে সহায়তা করে। মুজিব বর্ষে এই অ্যাওয়ার্ড আমাদের নতুনভাবে অনুপ্রেরণা যোগাবে। আইসিটি খাতে বিশ্বব্যাপি রোল মডেল হিসেবে বাংলাদেশ যে পরিচিতি পেয়েছে এই পুরস্কার তারই স্বীকৃতি।

    বিসিসির এই ই-রিক্রুটমেন্ট প্ল্যাটফর্মটি মূলত সকল সরকারী সংস্থার জন্য একটি শেয়ার্ড সার্ভিস হিসাবে প্রতিষ্ঠা করেছে। এটি সরকারী সংস্থাগুলিকে আন্তঃব্যবহারযোগ্যতা, বর্ধিত সুরক্ষা ব্যবস্থা, ঝুঁকি হ্রাস এবং কম ক্রয় ব্যয়ের মাধ্যমে শুরু থেকে শেষ পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া এবং এ সম্পর্কিত বিভিন্ন কাজ সম্পাদন করতে সহায়তা করবে। এই পুরস্কার অর্জনের জন্য বিএনডিএ দলটি এখানে মূল ভূমিকা পালন করে। এই সমাধানটির মাধ্যমে চাকরির আবেদনকারি তার স্মার্টফোনের মাধ্যমে বাসা থেকেই চাকুরিতে আবেদন ও পেমেন্ট করতে পারবেন। এ ছাড়া, এখানে জব পোস্টিং থেকে আবেদনকারিকে শর্টলিস্ট করা পর্যন্ত সমস্ত রিক্রটমেন্টের যাবতীয় কাজ সম্পন্ন করা সম্ভব। এই প্ল্যাটফর্মটিতে ই-রিক্রটমেন্ট, এক্সাম কন্ট্রোলার ও অনলাইন এক্সামসহ মোট ৩ টি মডিউল রয়েছে। প্ল্যাটফর্মটি ইতোমধ্যে সফলভাবে ২৫টিরও বেশি সরকারি সংস্থা/প্রকল্প তে ব্যবহার হচ্ছে এবং প্রায় ১৮০০ এর অধিক আবেদনকারির নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। গত ২ বছরেরও বেশি সময় ধরে এই সিস্টেমটি প্রায় ৬০ টি পদের নোটিসের মাধ্যমে ৭০ টির বেশি পদে প্রায় ১,৭০,০০০ টি অনলাইন আবেদন প্রসেস করেছে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.