Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    ক্লিনিক্যাল ট্রায়ালে ওয়ালটনের ভেন্টিলেটর

    ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটনের নিজস্ব উদ্ভাবনে তৈরি ভেন্টিলেটরের নাম ‘ওয়ালটন কোভিড বিল্ড ভেন্টিলেটর ২০২০’ বা ডব্লিউসিভি-২০ এবং ডব্লিউএবি-২০’। বিশ্বখ্যাত মেডিকেল যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান মেডট্রনিক্স ও ওয়ালটনের কারিগরি সহযোগিতায় দেশে তৈরি হয়েছে এ  ভেন্টিলেটর। ওয়ালটনের নিজস্ব কারখানায় সংযোজন হবে এই ভেন্টিলেটর।

    মঙ্গলবার ভিডিও কনফারেন্সে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, আইসিটি বিভাগের উদ্যোগে বিশ্বমানের পিবি ৫৬০ মডেলের স্পেসিফিকেশনে ‘ডব্লিউপিবি ৫৬০ ভেন্টিলেটর’ তৈরি হয়েছে। এখন ক্লিনিক্যাল ট্রায়ালে পাঠানো হবে । এ সময় তিনি আরও বলেন, ওয়ালটনের তৈরি ভেন্টিলেটরের ৩ মডেলের ফাংশনাল প্রোটোটাইপ শিগগিরই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কাছে পাঠানো হবে। স্বাস্থ্য অধিদপ্তরের ছাড়পত্র পাওয়ার পরই পরীক্ষামূলক ও বাণিজ্যিক উৎপাদনে যেতে পারবে ওয়ালটন।

    ফাংশনাল প্রোটোটাইপের তিনটি ভেন্টিলেটরের মধ্যে একটি ওয়ালটন মেডট্রনিক্সের সঙ্গে তৈরি করেছে। অন্য দুটি ওয়ালটনের নিজস্ব উদ্ভাবনী। মেডট্রনিক্সের সঙ্গে তৈরি এ ভেন্টিলেটরের নাম দেওয়া হয়েছে ডব্লিউপিবি ৫৬০।

    ভিডিও কনফারেন্সে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, ওয়ালটনের ভেন্টিলেটর প্রকল্প প্রধান প্রকৌশলী গোলাম মোর্শেদ, ওয়ালটনের পরিচালক লিয়াকত আলী, মেডট্রনিক্সের প্রতিনিধি এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ যােগ দেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.