Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    করোনা মোকাবেলায় উবারের সেফটি ফিচার

    পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে সীমিত পরিসরে অফিস-আদালত, দোকানপাট খুলতে শুরু করেছে। মানুষও এই নতুন পরিস্থিতিতে অভ্যস্ত হয়ে আবার চলাচল শুরু করেছে। যেহেতু অনেকেই অফিস বা প্রয়োজনীয় কারণে বাইরে বের হতে হচ্ছে তাই স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি সবার আগে মাথায় রাখা জরুরি।

    সর্বোচ্চ নিরাপত্তা বজায় রাখতে সরকার ৩১ আগস্ট পর্যন্ত সীমিত পরিসরে যানবাহন চলাচল অব্যাহত রেখেছে। তাই এই সময় অফিসে কিংবা জরুরি প্রয়োজনে বাইরে যেতে হলে রাইডশেয়ারিং হতে পারে সবচেয়ে নিরাপদ যানবাহন বিকল্প।

    দীর্ঘ লকডাউন শেষে রাইডশেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো পুনরায় তাদের সেবা চালু করেছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে উবার সুবিধাজনক, সাশ্রয়ী ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে তার চালক ও যাত্রীদের জন্য কোভিড-১৯ সংক্রান্ত বিভিন্ন সেফটি ফিচার চালু করেছে। এই ফিচারগুলো প্রত্যেক উবার ব্যবহারকারীকে প্রতিটি ট্রিপে সুরক্ষিত ও নিরাপদ থাকতে সহায়তা করবে। এখন থেকে প্রত্যেক উবার ব্যবহারকারী তাদের অ্যাপে কিছু নতুন সংযোজন দেখতে পাবেন। যেমন:

    গো অনলাইন চেকলিস্ট: যাত্রা শুরু করার আগে একটি নতুন গো অনলাইন চেকলিস্টের মাধ্যমে চালকদের কাছে জানতে চাওয়া হবে যে তারা সুরক্ষা নিশ্চিত করতে যাথাযথ পদক্ষেপ নিয়েছেন কি না এবং মাস্ক পরেছেন কি না। যাত্রীদের জন্যও একই রকম একটি চেকলিস্ট তৈরি করা হয়েছে। প্রতিটি যাত্রা শুরুর আগে তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা মাস্ক ব্যবহার করছেন কি না এবং তারা হাত ধুয়েছেন কিংবা স্যানিটাইজার ব্যবহার করেছেন কি না।

    মাস্ক ভেরিফিকেশন: কোনো ট্রিপ গ্রহণ করার আগে চালকদেরকে মাস্ক পরে একটি সেলফি তুলতে বলা হবে। উবারের নতুন প্রযুক্তি যাচাই করবে চালক মাস্ক পরেছেন কি না।

    সবার জন্য জবাবদিহিতা: কোনো যাত্রী বা চালক মাস্ক পরেছেন কি না বা মুখ ঢেকে রেখেছেন কি না সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে নতুন অপশন যুক্ত করা হয়েছে।

    যাত্রা বাতিল করার নীতিমালা হালনাগাদ: চালক বা যাত্রী যে কেউই অনিরাপদ বোধ করলে তাৎক্ষণিক তারা যাত্রা বাতিল করতে পারবেন। মাস্ক না পরা বা মুখ না ঢাকা থাকলেও তারা যাত্রা বাতিল করতে পারবেন।

    সীমিত আসন ব্যবস্থা: উবার ট্রিপে থাকাকালীন চালক ও যাত্রীদের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে যাত্রীদের পিছনের সিটে বসা বাধ্যতামূলক। প্রতিটি ট্রিপে চালক ব্যতীত গাড়িতে শুধুমাত্র দুজন যাত্রী বসতে পারবেন।

    এ ছাড়াও যাত্রী ও চালকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে উবারের প্রত্যেকটি গাড়িকে জীবাণুমুক্ত করা হচ্ছে এবং চালকদের প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী যেমন – মাস্ক, সাবান, টিস্যু ও স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। তাই এই পরিবর্তিত পরিস্থিতিতে নিরাপদ থাকতে ভ্রমণ করুন উবারে আর এগিয়ে চলুন নতুন উদ্যমে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.