Saturday, July 27, 2024
More

    সর্বশেষ

    করোনা ভাইরাস মোকাবেলায় হ্যাকাথন ‘করোনাথন-১৯’

    কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে কাজে লাগিয়ে বর্তমানে করোনা ভাইরাসের প্রকোপকে মোকাবেলার জন্য চিকিত্সকদের পাশাপাশি প্রযুক্তিবিদদেরও একটা দায়বদ্ধতা আছে| আর কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি হতে পারে প্রযুক্তিবিদদের অন্যতম একটা হাতিয়ার। বর্তমান যুগ হচ্ছে তথ্যপ্রযুক্তির যুগ। চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে করোনা মোকাবেলায় চিকিত্সা ব্যবস্থার পাশাপাশি তথ্যপ্রযুক্তিও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

    সে লক্ষ্যেই করোনা ভাইরাস মোকাবেলায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আগামী ২৮-৩০ এপ্রিল অনলাইনে আয়োজন করতে যাচ্ছে ‘করোনাথন-১৯’ হ্যাকাথন যেখানে বাংলাদেশসহ সারা পৃথিবীর যুব সমাজ এবং ছাত্র সমাজ অংশগ্রহণ করতে পারবেন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকদের তত্ত্বাবধানে করোনা মোকাবেলার প্রযুক্তি নির্ভর বিভিন্ন উপায় উদ্ভাবন করবেন এবং বিজয়ীগণ পুরস্কার হিসেবে পাবেন ২৫০০০ ইউএস ডলার। প্রতিযোগিতার ক্ষেত্র সমুহ হচ্ছে- স্বাস্থ্য সেবা, খাদ্য ও পুষ্টি সেবা, শিক্ষা সেবা ও ওপেন বক্স আইডিয়া।

    আজ (১৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকমর্তা মোহাম্মদ নুরুজ্জামান। লিখিত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেনোলজি বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ আলাইয়ার। বক্তব্য রাখেন এলাইড হেলথ সায়েন্স অনুষদের সহযোগী ডীন অধ্যাপক ড. আবু নাসের জাফরুল্রাহ। সঞ্চালনা করেন বাংলাদেশ স্কিল ডেভেলাপমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন।

    সংবাদ সম্মেলনে জানানো হয়, কভিড-১৯ এর কারণে বিশ্বব্যাপী সৃষ্টি হওয়া অসংখ্য সমস্যার সমাধান সনাক্তকরণ, বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে জরুরি সমস্যাগুলো যথা স্বাস্থ্য, খাদ্য, পুষ্টি ইত্যাদির সমাধান নির্ণয় করা, শিক্ষার্থীদেরকে বাস্তব জীবনের বিভিন্ন সমস্যা সমাধানে উদ্বুদ্ধ করা এবং বর্তমান সংকট মোকাবেলায় বিভিন্ন উপায় উদ্ভাবনের ক্ষেত্রে শিক্ষার্থীগণ যেন তাদের জ্ঞান এবং দক্ষতা কাজে লাগাতে পারে সে লক্ষ্যে তাদের যথাযথ প্ল্যাটফর্ম প্রদান করাই এই ‘করোনাথন-১৯’।

    প্রতিযোগিতায় অংশগ্রহন করতে ভিজিট করুন: https://coronathon19.daffodilvarsity.edu.bd/  

    করোনাথন-১৯: ‘করোনাথন-১৯’ একটা যুদ্ধের নাম, যা করোনার মহামারীর বিরুদ্বে। ঘরে বসে লকডাউন অবস্থায় থাকা ছাত্র-ছাত্রীদের মেধাকে প্রযুক্তির কাজে লাগিয়ে করোনা ভাইরাস মোকাবেলার একটি হেকাথনের করোনাথন-১৯। যার আয়োজক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এই হেকাথনে ঘরে বসেই অংশগ্রহন করতে পারবে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সারা বিশ্বের ছাত্র-ছাত্রীরা। করোনার প্রকোপের উপর মুলত কেন্দ্র করেই কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, আইওটি, রোবটকিস এবং বিগ ডাটা প্রযুক্তিগুলোর মাধ্যমে স্বাস্থ্যসেবা, খাদ্য ও পুষ্টি, শিক্ষাসহ আরও অন্যান্য বিষয়ের ওপর সমাধান বের করে আনাই এই করোনাথন-১৯ এর মূল লক্ষ্য। ছাত্র-ছাত্রীদের জমা দেয়া প্রোজেক্ট বা সমাধানগুলি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এবং আন্তর্জাতিক পরিমন্ডলে সমাদৃত প্রযুক্তি বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নির্বাচিত করা হবে। নির্বাচিত সমাধানগুলোকে আরও পরিশালিত করার জন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আর্থিক অনুদানসহ উন্নত ল্যাব সেবা প্রদান করবে। আয়োজকরা জানান আমাদের তরুণ ছাত্র-ছাত্রীদের কাজে লাগিয়ে এই বৈশ্বিক সমস্যা সমাধানের উপায় উদ্ভাবন করতে চাই। করোনাথন-১৯ হয়তো করোনা নিধনকারী ভ্যাক্সিন সমাজকে উপহার দিতে পারবেনা কিন্তু জীবনের জন্য যে প্রযুক্তি এই বিশ্বাসটা সমাজে ছড়িয়ে দিতে সক্ষম হবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.