Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    আইসিটি বিভাগ নিয়ে এলো কোভিড-১৯ ট্র্যাকার

    আইসিটি বিভাগ নিয়ে এলো করোনা ভাইরাসের সার্বিক অবস্থা পর্যবেক্ষন করতে বাংলায় গ্রাফচিত্রসহ মানচিত্র ভিত্তিক ‘কোভিড-১৯ ট্র‍্যাকার’। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিডিও সংবাদ সম্মেলনের মাধ্যমে কোভিড-১৯ ট্র‍্যাকারটি উদ্বোধন করেন।

    কোভিড-১৯ ট্র‍্যাকারটির মাধ্যমে প্রতি মুহূর্তে আক্রান্তের সংখ্যা ছাড়াও নতুন সংক্রমিত রোগী, মোট মৃতের সংখ্যা, সুস্থ্য, সঙ্কটাপূর্ণ এবং মৃত্যু হারের সর্বশেষ তথ্য পাওয়া যাচ্ছে। এটির মাধ্যমে দেশ এবং সারা বিশ্বে কিভাবে করোনাভাইরাস ছড়াচ্ছে প্রতি মুহূর্তে তার হালনাগাদ তথ্যচিত্র প্রকাশ করা হচ্ছে।

    বাংলাদেশের পাশাপাশি ওয়ার্ল্ড মিটারস ইনফো, জন হপকিন্স থেকে ডেটা সংগ্রহ করে তুলে ধরা হয়েছে বৈশ্বিক করোনা পরিস্থিতি। ফলে দেশের বিভিন্ন জেলার প্রকৃত চিত্রের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের করোনা সংক্রমণের চিত্রও তুলে ধরা হচ্ছে।

    প্রতি ৫ থেকে ১০ মিনিট পরপর হালনাগাদ হচ্ছে তথ্যগুলো। মোবাইল সংস্করণেও মিলছে মাল্টিমিডিয়া তথ্যসেবাটি। এপিআই ব্যবহার করেও এই ডেটা যে কোনো ওয়েব পোর্টালেও ব্যবহারের সুবিধা দিচ্ছে কোভিড-১৯ ট্র্যাকার।

    এর মাধ্যমে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই প্রয়োজনীয় ডেটা বা তথ্য অনুসন্ধানের সুযোগ রয়েছে। প্রয়োজনে সারণী আকারে  ডেটা ফিল্টার বা এক্সপোর্ট করা যাবে। কোভিড-১৯ ট্র‍্যাকারটিতে সার্বিক তথ্যচিত্র জানা যাবে covid19tracker.gov.bd ওয়েবসাইটে।  

    এ প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ জনিত সকল তথ্যা জানতে এই ট্রাকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ডিজিটাল প্রযুক্তিতে আত্মনির্ভরশীল হতে কৌশলপত্র তৈরির উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। এই কৌশলপত্রে দেশেই ডিজিটাল রূপান্তরের জন্য প্রয়োজনী হার্ডওয়্যার, সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন উৎপাদনে সক্ষমতার বিষয়ক পরিকল্পনা তুলে ধরা হবে।

    তিনি আরও বলেন, জনগণের কাছে জরুরি খাদ্য পৌঁছে দিতে হটলাইন ৩৩৩#২ এবং এক জেলা থেকে অন্য জেলায় খাদ্য সরবরাহ নিশ্চিত করতে হটলাইন ৩৩৩#৫ চালু, করোনাসহ বিভিন্ন সংকট মোকাবিলায় প্রযুক্তিনির্ভর সমাধানের লক্ষ্যে কাজ করছি।

    সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবসহ আইসিটি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা ভিডিও সংবাদ সম্মেলনে অংশগ্রহন করেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.