Tuesday, March 5, 2024
More

    সর্বশেষ

    আইসিটি বিভাগের ‘কৃত্তিম বুদ্ধিমত্ত্বা’ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ

    অনলাইনের মাধ্যমে ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্তিম বুদ্ধিমত্ত্বা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ আজ (১৮ জুন) আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় আইডিয়া প্রকল্প আয়োজন করে। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইডিয়া প্রকল্পের এডুকেশন ফর ন্যাশনের আওতায় দিনব্যাপী প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।

    দিনব্যাপী এই আয়োজনে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং; কোভিড-১৯ এর ওপরে এআই বেইজড্ রিসার্স এবং কমপিউটার ভিশন ও আইওটি সেন্সর বেইজড্ অ্যাক্টিভিটি রিকগনিশন (হেলথ কেয়ার এবং অন্যান্য অ্যাপ্লিকেশন) সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। সবার জন্য এই পুরো আয়োজনটি স্টার্টআপ বাংলাদেশের অফিসিয়াল ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়। সিলেট বিভাগের প্রায় ৫০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশগ্রহন করেন।

    প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম । বিশেষ অতিথি ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

    এই প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হন জাপানের ওসাকা ইউনিভার্সিটি’র সহযোগী অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রফেসর ড. মো. আতিকুর রহমান আহাদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. এম সোহেল রহমান এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল হুদা।

    এন এম জিয়াউল আলম বলেন, ফ্রন্টিয়ার টেকনোলজি ডিজিটাল বাংলাদেশ গড়ার পেছনে ভূমিকা রাখবে। ইতোমধ্যে এই ফ্রন্টিয়ার টেকনোলজি বাংলাদেশে ব্যবহার শুরু হয়েছে এবং ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে আরও বেশি ত্বরান্বিত করছে। কোভিড-১৯ আমাদের আটকে রাখতে পারেনি। করোনা পরিস্থিতিতে প্রশিক্ষণার্থীরা এখন অনলাইন প্রশিক্ষণে অভ্যস্ত হচ্ছে। আমরা যতবেশি দৈনন্দিন কার্যক্রমে তথ্য-প্রযুক্তি ব্যবহার করতে পারব ততবেশি সার্বিক উন্নয়নে দেশ এগিয়ে যাবে। তথ্য-প্রযুক্তি আমাদের মৌলিক চাহিদায় পরিনত হচ্ছে।

    পার্থপ্রতিম দেব বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের এটি একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। এই প্রশিক্ষণটি প্রশিক্ষণার্থীদের ফ্রন্টিয়ার টেকনোলজি সম্পর্কে আরও উৎসাহিত করবে।

    সৈয়দ মজিবুল হক বলেন, ফ্রন্টিয়ার টেকনোলজি প্রায় সকল ক্ষেত্রেই প্রয়োজন আছে। কৃত্তিম বুদ্ধিমত্ত্বা’র ওপর বাংলাদেশের তরুণদের যথেষ্ট আগ্রহ রয়েছে। আইডিয়া প্রকল্প থেকে আগামীতেও ফ্রন্টিয়ার টেকনোলজি সম্পর্কে আরও  প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করা হবে।

    আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কাজী হোসনে আরা, প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, প্রকল্পের টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ভূঁইয়া, প্রকল্পের সিনিয়র পরামর্শক মনিরুল ইসলাম, কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাসসহ সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ শিক্ষকবৃন্দ, বিসিসি ও আইসিটি বিভাগের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এ সময় অনলাইনে উপস্থিত ছিলেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.