Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    আইপিডিসি ফাইন্যান্সের সঙ্গে বাক্কোর চুক্তি

    বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সদস্য প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন আর্থিক সুযোগ-সুবিধা দেওয়ার লক্ষ্যে এবং বিপিও খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে বেসরকারি খাতের বাংলাদেশের প্রথম আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাক্কো।

    ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত রবিবার (১২ জুলাই) ‘বাক্কো-আইপিডিসি কোলাবোরেশন’ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করা হয় । অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক। উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, উপ-ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান দাউদ শামস এবং আইটি ও বিজনেস ট্রান্সফরমেশন বিভাগের প্রধান আলেয়া আর ইকবাল; বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ, ভাইস প্রেসিডেন্ট তানভীর ইব্রাহীম এবং বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

    জুনাইদ আহ্‌মেদ‍ পলক বলেন, এই মুহূর্তে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য এক্সেস টু ফাইনান্স খুবই গুরুত্বপূর্ণ, যা এই বিপিও উদ্যোক্তাদের করোনা চলাকালীন এবং পরবর্তী সময়ে টিকে থাকতে সহায়তা করবে। সেই সঙ্গে তিনি স্থানীয় ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও আহ্বান জানান তারা যেন দেশীও বিপিও কোম্পানিগুলোর মাধ্যমে তাদের আউটসোর্সিং সার্ভিসগুলো নিয়ে এই শিল্পের সম্প্রসারনে ভূমিকা রাখেন।

    বাক্কো ও আইপিডিসি ফাইন্যান্সের উদ্যোগে গঠিত এই সহজ অর্থায়ন সুবিধা বিপিও/আউটসোর্সিং কোম্পানিগুলোকে অনেকাংশেই সহায়তা করবে। এ চুক্তি মোতাবেক বাক্কো এসএমই প্রতিষ্ঠানগুলো আইপিডিসি ফাইন্যান্স থেকে কম সুদের হারে মেয়াদি ঋণ নিতে পারবেন। তাছাড়া, বিপিও শিল্পের নারী উদ্যোক্তাদের অর্থায়নে জয়ী, মহিলা উদ্যোক্তা ঋণের ক্ষেত্রে বিশেষ সুবিধা দেওয়া হবে। সেইসঙ্গে এফডিআর, ডিপিএস এবং সমস্ত ধরণের আমানত স্কিমের ক্ষেত্রেও থাকবে বিশেষ সুবিধা, যার ফলে বিপিও/আউটসোর্সিং খাত আরও প্রবৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবে।

    বাক্কো এবং আইপিডিসি অর্থায়নের পুরো প্রক্রিয়াটি ডিজিটাল করার জন্য ব্লক চেইন প্ল্যাটফর্ম বা আইপিডিসি অন্য কোন ডিজিটাল প্ল্যাটফর্ম বাস্তবায়নের জন্য যৌথভাবে কাজ করবে। এই চুক্তির আওতায় জামানতবিহীন লোনসহ অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সুবিধাও পাওয়া যাবে। ইতোমধ্যে আইপিডিসি ফাইন্যান্স রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছেন, যাতে বাক্কো সদস্যবৃন্দ অফিস/বাড়িতে বসেই লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে । যেকোনো সুবিধা নিতে আবেদনের ক্ষেত্রে বাক্কোর সুপারিশ পত্রের প্রয়োজন হবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.