Thursday, June 13, 2024
More

    সর্বশেষ

    ‘অপূর্ব-ডিআইইউ’ গবেষণা ও উন্নয়ন ল্যাব উদ্বোধন

    ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) বাংলা ভাষা প্রক্রিয়াকরণে কমপিউটার ভিত্তিক বাংলা অক্ষর শনাক্তকরণ প্রকল্প ‘অপূর্ব-ডিআইইউ’ গবেষণা ও উন্নয়ন ল্যাব উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ব্রাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। সম্মানিত অতিথি ছিলেন ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ লুত্ফর রহমান। অনুষ্ঠানে সভাপত্বি করেন ডিআইইউ’র উপ-উপাচার্য  ড. এস এম মাহবুব উল হক মজুমদার। প্রধান বক্তা ছিলেন অপূর্ব টেকনোলজিসের প্রধান নির্বাহী  কর্মকর্তা ড. ফুয়াদ রহমান।

    অপূর্ব’র উদ্যোগে ডিআইইউ’র সমন্বয়ে এই গবেষণা ও উন্নয়ন ল্যাব স্থাপন করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে ইতিমধ্যে তিনজন শিক্ষক এবং তিনজন গবেষণা সহযোগী এই প্রকল্পের কাজে যুক্ত হয়েছেন। এই ল্যাবটির অধীনে, অসংখ্য ব্যবহারকারী নিজস্ব প্রয়াসে বাংলা অক্ষরকে কমপিউটারের ভিত্তিতে সঠিকভাবে নিরূপণ করার কাজটি সরাসরি বিভিন্ন মাধ্যম হতে সংগৃহীত ছবি থেকে (প্রায় ৮.৪ মিলিয়ন) সমৃদ্ধকরণে বাংলা মুদ্রিত অক্ষর শনাক্তকরণ করা হবে যা ল্যাবের নিজস্ব তৈরিকৃত ওসিআর  এর মাধ্যমে সম্পাদিত হয়েছে। এর মাধ্যমে বাংলা ভাষার কমপিউটারাইজেশনের জন্য এই প্রথম একটি প্রত্যাশিত প্রকল্প চালু হল।

    অপূর্ব একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন গেম তৈরি করেছে, যার নাম ‘সুবর্ণচয়ন’, যা ইতিমধ্যে গুগল প্লে-স্টোর প্রকাশিত হয়েছে (https://play.google.com/store/apps/details?id=com.gamifications.gamify)  যার মাধ্যমে ব্যবহারকারীরা কমপিউটার ভিত্তিক অক্ষর শনাক্তকরণ করতে পারবে। প্রায় এক হাজার ডিআইইউ শিক্ষার্থী এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.