রেলের সংযোগস্থলে ফাঁকা থাকার কারণ

0
2565

ট্রেনে চলার মজাই আলাদা,তাইনা? আচ্ছা তোমরা কি দেখেছো রেললাইনে দুটি রেলের সংযোগস্থলে ফাঁক থাকে? হ্যাঁ বন্ধুরা, এর অবশ্যই একটা কারণ আছে! যখন ট্রেন চলে তখন ট্রেনের চাকার ঘর্ষণের ফলে তাপ উৎপন্ন হয় এবং রেললাইন প্রসারিত হয়।

তাপ প্রয়োগে কঠিন পদার্থ প্রসারিত হয় ও তাপ অপসারণে তা সংকুচিত হয়। পদার্থের এই প্রসারণ সবদিকেই হয়, তবে সব কঠিন পদার্থের প্রসারণ সমান হয় না। কঠিন পদার্থের বেলায় তাপমাত্রা বৃদ্ধির ফলে বস্তুর অণুগুলো স্পন্দিত হতে থাকে। এর কারণ, যদি দুই অণুর মধ্যে দূরত্ব সাম্যাবস্থার তুলনায় কমে যায় তাহলে বিকর্ষণ বল বৃদ্ধি পায়। তবে যদি দূরত্ব সাম্যাবস্থার তুলনায় বেড়ে যায় আকর্ষণ বল তত দ্রুত বাড়ে না। তাই তাপমাত্রা বৃদ্ধির ফলে কঠিন বস্তুর মধ্যে অণুগুলো যখন ছুটাছুটি করে তখন একই শক্তি নিয়ে ভিতর দিকে যতটা সরে আসতে পারে, বাইরের দিকে তার চেয়ে বেশী সরে যেতে পারে।

তাই ট্রেন চলার সময় চাকার ঘর্ষণের ফলে উৎপন্ন তাপ রেললাইনকে বাইরের দিকে প্রসারিত করে। রেললাইন যেন প্রসারণের জন্য যথেষ্ট জায়গা পেতে পারে তাই রেললাইনের দুটি রেলের সংযোগস্থলে ফাঁক থাকে। এই ফাঁক না থাকলে রেললাইন প্রসারণের জন্য জায়গা পেত না এবং লাইন বেঁকে মারাত্মক দুর্ঘটনা সংগঠিত হতো।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে