Friday, July 12, 2024
More

    সর্বশেষ

    মাই গভ অ্যাপের যাত্রা

    বিএম ইমরাদ তুষার: সরকারি সব সেবা এক অ্যাপে আনার অঙ্গীকার নিয়ে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপ উদ্বোধন করা হয়েছে। ‘ডিজিটাল বাংলাদেশের অবদান, এক ঠিকানায় সব সমাধান’ স্লোগান নিয়ে অ্যাপটি তৈরি করা হয়েছে। সম্প্রতি রাজধানীর বিআইসিসিতে অনুষ্ঠিত তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ সম্মাননা প্রদান অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    অ্যাপটিতে যেসব সেবা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে জরুরি সেবা, জমির খতিয়ানসংক্রান্ত তথ্য জানা, বিপদে পড়লে সাহায্য নেওয়াসহ অনেক কিছু। কেউ বিপদে পড়লে অ্যাপটি খুলে মোবাইল ফোন ঝাঁকালে সরাসরি ৯৯৯ নম্বরে চলে যাবে ফোন। একই সঙ্গে ব্যবহারকারীরা ৩৩৩ নম্বরে কল করেও নানা ধরনের তথ্য ও সেবা নিতে পারবেন অ্যাপটি থেকে। প্রয়োজনীয় তথ্যের সেবার জন্য আবেদন, কাগজপত্র দাখিল, আবেদনের ফি পরিশোধ এবং আবেদন-পরবর্তী আপডেট জানা যাবে অ্যাপেই। এই অ্যাপটি যন্ত্রের সঙ্গে কথোপকথন প্রযুক্তি সংযোজিত হওয়ায় বিশেষভাবে সক্ষম ব্যক্তি এবং সাধারণ নাগরিকগণ প্রযুক্তি জ্ঞান ছাড়াও সহজে ব্যবহার করতে পারবেন। শুধু ভয়েস ব্যবহার করেও সেবার আবেদন, আপডেটসহ অন্যান্য বিষয় জানা যাবে। আর আবেদনকারীর পরিচয় নিশ্চিত করা হবে জাতীয় পরিচয়পত্রের সাহায্যে।

    আমার সরকার বা মাই গভ মোবাইল অ্যাপ তৈরির কারিগরি সহযোগিতায় আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট। এটুআইয়ের নির্দেশনায় ২০১৯ সালে সরকারি সব সেবা একক প্ল্যাটফর্মে পেতে একসেবা নামক একটি ওয়েবসাইট তৈরি করা হয়। এক সেবার সব সেবা আরও সহজতর করতে আমার সরকার বা মাই গভ অ্যাপটি করা হয়েছে। অ্যাপটিতে এখন সাতটি ক্যাটাগরিতে সেবা সংযুক্ত করা হয়েছে। যেখানে ১৭২টি সেবা যুক্ত হয়েছে। এ ছাড়া আরও সরকারি ও বেসরকারি সেবা অ্যাপটিতে যুক্ত করা হবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.