Saturday, June 15, 2024
More

    সর্বশেষ

    আইন বিষয়ক মোবাইল অ্যাপস ‘কানুন’

    মামলা-মোকাদ্দামা, ব্যাক্তিগত ও পারিবারিক ইত্যাদি বিষয়ে আইনি সহায়তার জন্য অনেক মানুষের আইনি পরামর্শ বা আইনজীবি প্রয়োজন হয়। এ সময় মানুষ তার প্রয়োজনীয় বিষয় সংশ্লিষ্ট আইনজীবি খুঁজে বের করতে নানাবিধ জটিলতার সম্মুখীন হয়। নাগরিকদের আইনি পরামর্শ, মামলা পরিচালনায় আইনবিদদের সঙ্গে যোগাযোগ এবং আইনজীবি নিয়োগে সহায়তা দিচ্ছে আইস বিষয়ক মোবাইল অ্যাপস ‘কানুন’। এ অ্যাপসটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে।

    এ অ্যাপসটিতে জেলা ভিত্তিক আইনজীবিদের রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে। ফলে জনসাধারণ তাদের প্রয়োজনে তার এলাকার অর্থাত জেলায় নিবন্ধিত আইনজীবিদের সঙ্গে এই অ্যাপসের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। তদুপরি তার বিষয়টি ফৌজদারী না দেওয়ানী তার ভিত্তিতে আইনজীবিদের সঙ্গে যোগাযোগ সুবিধা দিচ্ছে কানুন।

    আইনজীবি রেজিস্ট্রেশন চলছে: নতুন এই অনলাইন সেবার জন্য দেশব্যাপী আইনজীবীদের রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে তরুণ ও দক্ষ আইনজীবিরা এই অ্যাপে সহজেই বিনা মূল্যে রেজিস্ট্রেশন করতে পারবেন। এর জন্য গুগল প্লে স্টোর থেকে বা https://play.google.com/store/apps/details?id=com.mcc.kanoon লিংক থেকে ‘কানুন’ ডাউনলোড করে আইনজীবি হিসেবে রেজিস্ট্রেশন ও লগ ইন করা যাবে। এর ফলে নির্দিষ্ট এলাকার আইনজীবিরা তাঁর কাছাকাছি অঞ্চলে আইনি সাহায্যপ্রার্থী মানুষদের সঙ্গে যোগাযোগ, অ্যাপয়েন্টমেন্ট প্রদান ও উক্ত কেসে আইনজীবি হিসেবে কাজ করার সুযোগ পাবেন।

    আইনজীবি ছাড়াও ‘কানুন’ এর ব্যবহারকারীদের জন্য রয়েছে আইন সম্পর্কিত বিভিন্ন বিষয়ভিত্তিক কনটেন্ট। এর মাধ্যমে ব্যবহারকারীরা আইনি সমস্যায় করনীয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আরও পরামর্শের জন্য এই অ্যাপের মাধ্যমে সরাসরি আইনজীবিদের সঙ্গে কল করতে ও মেসেজ আদান প্রদান করতে পারবেন। একই সঙ্গে দেশের সমস্ত জেলার বিভিন্ন বিষয়ে দক্ষ আইনজীবিদের অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে পারবেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.