Wednesday, May 15, 2024
More

    সর্বশেষ

    অপরাধ দমনে মোবাইল অ্যাপ রিপোর্ট টু বিজিবি

    বিএম ইমরাদ তুষার: সীমান্ত এলাকায় অপরাধ দমনে রিপোর্ট টু বিজিবি নামের একটি মোবাইল অ্যাপ চালু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সম্প্রতি এই অ্যাপের কার্যক্রম শুরু হয়েছে। গত বছরের ডিসেম্বরে বিজিবি দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যাপটির উদ্বোধন করেন।

    সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি সদর দপ্তর রিপোর্ট টু বিজিবি নামে মোবাইল অ্যাপটি তৈরি করে। এই অ্যাপের মাধ্যমে দেশের যে কেউ যেকোনো স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুততার সঙ্গে সীমান্ত অপরাধসংক্রান্ত তথ্য বা প্রতিবেদন পাঠাতে পারবেন। এতে দেশের সার্বভৌমত্ব রক্ষায় সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানব পাচার, মাদক পাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেপ্তারসহ যেকোনো সীমান্ত অপরাধ বিষয়ে বিজিবি যাতে দ্রুত ব্যবস্থা নিতে পারে, সে জন্য এই অ্যাপ তৈরি করা হয়েছে।

    যেভাবে এই অ্যাপ ব্যবহার করতে হবে: অ্যাপটিতে অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানব পাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেপ্তার ও অন্যান্য) থেকে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে।

    এরপর ব্যবহারকারীকে ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি থেকে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে। অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে। অপরাধ সংঘটিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে। তথ্য প্রদানকারী তার ইচ্ছা হলে নিজের সংক্ষিপ্ত বর্ণনাও দিতে পারবেন, তবে তা ঐচ্ছিক। এরপর সেন্ড করতে হবে। ক.বি

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.