Friday, March 1, 2024
More

    সর্বশেষ

    সিটিও ফোরাম ইনোভেশন সেন্টারের উদ্বোধন

    গত ১৫ অক্টোবর (বৃহস্পতিবার) এক ভার্চুয়াল আয়োজনের মাধ্যমে সিটিও ফোরাম ইনোভেশন সেন্টারের উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম । সভাপতিত্ব করেন সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার।

    জুনাইদ আহমেদ পলক বলেন,  ডিজিটাল বাংলাদেশ গঠনে অংশগ্রহন ও ৪র্থ শিল্প বিপ্লবের এই সময়ে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে নতুন উদ্ভাবনে সাহায্য করবে এই ইনোভেশন সেন্টার। বিশ্বের অন্যতম প্রযুক্তি জায়ান্ট আমাজনের সহযোগিতায় দেশের তথ্যপ্রযুক্তিখাতে দক্ষ জনবল তৈরিতে ইনোভেশন সেন্টারটি কাজ করবে। তরুণেরাই জাতির ভবিষ্যত। তাদের ক্লাউড, এআই, ব্লকচেইনসহ নতুন নতুন প্রযুক্তি শিখতে হবে। আমাদের দেশের জনসংখ্যার অধিকাংশই তরুণ। তারাই আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে দেশকে নেতৃত্ব দেবে। ইতিমধ্যে আমরা বিভিন্ন ক্ষেত্রে সফলতার ছাপ রাখতে পেরেছি। এ ধরনের ইনোভেশন সেন্টারে তরুণদের সেই পথচলায় কাজে লাগবে। তিনি হাই টেক পার্কে ইনোভেশন সেন্টারকে একটি জায়গা ও উন্নত ল্যাব প্রদানের ঘোষনা দেন।

    এন এম জিয়াউল আলম বলেন, উদ্ভাবনের জন্য প্রয়োজন সঠিকভাবে সমস্যাগুলোকে বুঝতে পারা। আমাদের সমস্যাগুলো বাইরের দেশগুলোর বা কোম্পানিগুলোর সঠিকভাবে বুঝে ওঠা সম্ভব নয়, তাই আমাদেরই  সমস্যাগুলোর উদ্ভাবনী সমাধান নিয়ে ভাবতে হবে। এর বাস্তব প্রয়োগের ব্যাবস্থাও আমাদেরই করতে হবে। সিটিও ফোরামের এই ইনোভেশন সেন্টার নানা সমস্যা সমাধানের প্রোটোটাইপ নিয়ে এগিয়ে আসবে।

    তপন কান্তি সরকার বলেন, এই ইনোভেশন সেন্টার থেকে সমস্যার বাস্তবিক সমাধানে আধুনিক প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে প্রোটোটাইপ তৈরি করা হবে এবং পরবর্তিতে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো এ সকল সমাধান ব্যাবহারের মাধ্যমে উপকৃত হতে পারবে। দেশে তথ্যপ্রযুক্তিখাতে দক্ষ জনবল তৈরি করবে এ ইনোভেশন সেন্টার। এখানে আধুনিক প্রযুক্তির বিভিন্ন প্রশিক্ষণ চালু করা হয়েছে। প্রশিক্ষণ ছাড়া বাস্তবিক উদ্ভাবন সম্ভব নয় এবং এই প্রশিক্ষণের জন্য আমাজনের মতো প্রতিষ্ঠান যুক্ত থাকবে। সেই সঙ্গে বিজয় দিবসের সূবর্ণ জয়ন্তীতে এই সিটিও ফোরাম ইনোভেশন সেন্টার থেকে প্রাপ্ত আইডিয়া নিয়ে হ্যাকাথন আয়োজনের পরিকল্পনার কথা জানান।

    আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষের সঞ্চালনায় ইনোভেশন সেন্টারের কার্যক্রম তুলে ধরেন সিটিও ফোরামে যুগ্ন সচিব আবদুল্লাহ আল মামুন। সমাপনি বক্তব্য রাখেন সিটিও ফোরামের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আলী। ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন ইনোভেশন সেন্টারের টেকনিক্যাল লিড সোহাইল রেজা, আমাজন ওয়েব সার্ভিসের এশিয়া প্যাসেফিক সলিউশন আর্কিটেক্ট ডিপার্টমেন্ট প্রধান মাহাদি উজ জামান প্রমুখ।  

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.