Sunday, July 14, 2024
More

    সর্বশেষ

    শুরু হলো অনলাইনে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০’

    আজ শুরু হলো তিন দিনব্যাপী (১৭-১৯ জুলাই) অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০। দেশের বিভিন্ন জেলা থেকে প্রাথমিকভাবে নিবন্ধন করা ১৩০০ বেশি শিক্ষার্থীর মধ্যে বাছাইকৃত ৫২৮ শিক্ষার্থীকে কংগ্রেসে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। ৭ম বারের আয়োজিত শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণকারীদেরকে জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিডিও কল করে বৈজ্ঞানিক গবেষণাগুলো উপস্থাপন করতে হচ্ছে।

    তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিনে সকালে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে কংগ্রেসের কার্যক্রম শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএফএফের চেয়ারম্যান ড. ইফতেখারুজ্জামান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের ট্রাস্টি অধ্যাপক ড.পারভীন হাসান ও অধ্যাপক ফিরদাউস আজীম,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আরশাদ মোমেন চৌধুরী, এসপিএসবির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান এবং শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর আহবায়ক ড. মোশতাক ইবনে আয়ূব। বিজ্ঞান কংগ্রেসের ফেসবুক পেজে facebook.com/cscongressbd প্রচার করা হয়।

    কংগ্রেসের প্রথম এবং দ্বিতীয়দিনে  শিক্ষার্থীরা তাদের পোস্টার ও প্রজেক্টের প্রদর্শনী এবং পেপার উপস্থাপন করবে অনলাইনে। তৃতীয়দিন অনুষ্ঠিত হবে ক্ষুদে বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক-বিজ্ঞানীদের নিয়ে যৌথ কংগ্রেস। এতে শিক্ষার্থীরা বিজ্ঞানীদের সঙ্গে দেশের বিজ্ঞান শিক্ষা, গবেষণা এবং এ সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে মতবিনিময় করবেন। এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। ১৯ জুলাই সমাপনি অনুষ্ঠানে কংগ্রেসের সেরা গবেষণা কাজগুলোকে পুরস্কৃত করার পাশপাশি নির্বাচিত তিনটি গবেষণাকে পেপার অফ দ্য কংগ্রেস, পোস্টার অফ দ্য কংগ্রেস এবং প্রজেক্ট অফ দ্য কংগ্রেস হিসেবে পুরস্কৃত করা হবে।  কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু ক্যাম্প।

    এই বছর ৭ম বারের মত আয়োজিত হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)  এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.