Monday, July 22, 2024
More

    সর্বশেষ

    শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস সহায়তায় আইডিয়া প্রকল্প

    অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে অনলাইন ক্লাসের কার্যক্রম উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এ সময় বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। সভাপতিত্ব করেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ।

    এই অনলাইন ক্লাসের প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে আইডিয়া প্রকল্প। এখন থেকে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেনীর ক্লাসগুলো অনলাইনের মাধ্যমে নেওয়া হবে। প্রতিটি ক্লাস ৬০ মিনিট করে চলবে যেখানে ৪৫ মিনিট পাঠদান ও বাকি ১৫ মিনিটি প্রশ্ন উত্তর পর্ব থাকবে।  শিক্ষার্থীদের আগে থেকেই রুটিন এবং প্রয়োজনীয় ম্যাটেরিয়াল সরবরাহ করা হবে। উক্ত শিক্ষাকে কেন্দ্র করে সারা বাংলাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ব্যবস্থাপনার মাধ্যমে এবং স্টার্টআপদের সহায়তায় একই সেবা পৌঁছে দেয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরির কাজও শুরু করতে যাচ্ছে স্টার্টআপ বাংলাদেশ- আইডিয়া প্রকল্প।

    জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাসের আক্রমনের ফলে সারাদেশ যখন সংকটময় মুহূর্তে ঠিক সেই সময় থেকে আইসিটি বিভাগ দেশের শিক্ষা, চিকিৎসা এবং খাদ্য ব্যবস্থাপনায় সহযোগিতায় কাজ করে চলছে। খাদ্যের জন্য ফুড ফর ন্যাশন, চিকিৎসার জন্য হেলথ ফর ন্যাশন এবং শিক্ষার জন্য এডুকেশন ফর ন্যাশন নামক প্ল্যাটফর্ম গঠন করা হয়। নতুন এই পরিবর্তিত পৃথিবীতে সব কিছু মানিয়ে নেওয়ার পাশাপাশি অভ্যস্থ হবার জন্যে আইসিটি ব্যবহারের বিকল্প নেই। আর বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্যসহ সকল বানিজ্যিক কার্যক্রমের ক্ষেত্রসমূহ চলমান রাখতে চাইলে প্রযুক্তিই হচ্ছে একমাত্র চালিকাশক্তি। এই অনলাইন শিক্ষা ব্যবস্থার যে মডেলটি তৈরি করা হয়েছে তা প্রতিটি শহর থেকে গ্রাম এবং কেন্দ্র থেকে প্রান্ত প্রতিটি জায়গায় ছড়িয়ে দিতে চাই আমরা।

    করোনা পরিস্থিতি মোকাবেলায় আইসিটি বিভাগ থেকে নিয়মিতভাবে নেওয়া হচ্ছে বিভিন্ন জরুরি সেবা ও পদক্ষেপ। কোন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনায় আগ্রহী হলে আইডিয়া প্রকল্প হতে পরামর্শসহ কারিগরি সহায়তা নিতে পারবে বলে জানান এর পরিচালক সৈয়দ মজিবুল হক। আইডিয়া প্রকল্পের এই সকল উদ্যোগ করোনা পরিস্থিতি মোকাবেলায় যথেষ্ট ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কাজী হোসনে আরা, প্রকল্পের টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ভূঁইয়া, পরামর্শক মনিরুল ইসলাম, ওমর ফারুক, দেওয়ান আদনান, সোহাগ চন্দ্র দাস, প্রকল্পের কর্মকর্তাদের মধ্যে মো. মমিনুল ইসলাম, মোফাখায়রুল ইসলাম মিমসহ ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষকগণসহ আইসিটি বিভাগের উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.