Sunday, July 14, 2024
More

    সর্বশেষ

    বিনা মূল্যে স্বাস্থ্যসেবায় ‘এটুআই লাইভ টেলিমেডিসিন’

    করোনাকালীন সময়ে দেশের প্রান্তিক মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বাস্থ্য অধিদপ্তর এবং এটুআই’র যৌথ উদ্যোগে পরিচালিত কোভিড-১৯ টেলিহেলথ সেন্টার চালু করেছে স্বাস্থ্য খাতে নতুন উদ্ভাবন ‘এটুআই লাইভ টেলিমেডিসিন’। করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ডায়াবেটিস রোগীদের করণীয় ও বর্জনীয় বিষয় নিয়ে অনলাইনে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে গত ২৫ অক্টোবর এটুআই লাইভ টেলিমেডিসিন সেবার ১ম পর্ব শুরু হয়েছে। অনুষ্ঠানে সারাদেশ থেকে ডায়াবেটিস আক্রান্ত রোগীরা যুক্ত হন এবং তাঁদের স্বাস্থ্য পরামর্শ প্রদান করা হয়। অনুষ্ঠানটি এটুআই’র অফিসিয়াল পেজ থেকে সরাসরি প্রচারিত হয়েছে।

    অনুষ্ঠানে বারডেম হাসপাতালের এন্ডোক্রাইনোলজি ও ডায়াবেটিস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: এস এম আশরাফুজ্জামান সরাসরি যুক্ত হয়ে রোগীদের সমস্যার কথা শুনেন, তাঁদেরকে স্বাস্থ্য পরামর্শ প্রদান এবং ই-প্রেসক্রিপন প্রদান করেন। এ সময় সহযোগী বিশেষজ্ঞ হিসেবে যুক্ত ছিলেন সিনেসিস হেলথ/আইটির প্রধান নির্বাহি ও স্বাস্থ্য বাতায়নের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা: নিজাম উদ্দিন আহমেদ। এটুআই লাইভ টেলিমেডিসিন অনুষ্ঠানের সঞ্চালনা করেন এটুআই’র চীফ ই-গভর্নেন্স স্ট্যাটিজিস্ট ও কোভিড-১৯ টেলিহেলথ সেন্টারের চীফ কো-অর্ডিনেটর ফরহাদ জাহিদ শেখ।

    করোনাকালীন সময়ে দেশব্যাপী টেলিমেডিসিন সেবাকে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে এটুআই প্রোগ্রাম এবং স্বাস্থ্য অধিদপ্তর জুন মাসে কোভিড-১৯ টেলিহেলথ সেন্টার চালু করেছে। এই টেলিহেলথ সেন্টারের মাধ্যমে দেশের স্বনামধন্য চিকিতসকগণ এখন পর্যন্ত প্রায় ১৭৩,৮৯৯ জন করোনা রোগীকে টেলিমেডিসিন সেবা প্রদান করেছেন এবং এর মাধ্যমে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ৯৮.৫% রোগী সুস্থ হয়েছেন। সারাদেশ থেকে যেকোন করোনা আক্রান্ত রোগী এই সুনির্দিষ্ট নম্বরে (০৯৬৬৬৭৭৭২২২) কল করে অথবা ৩৩৩ নম্বরে (টোল ফ্রী) কল করে স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারছেন।

    লাইভ টেলিমেডিসিন সেবা কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। আগামীতেও বিভিন্ন বিষয় এর ওপরে এমন লাইভ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে, এর ফলে ঘরে বসেই রোগীরা সরাসরি ডাক্তার এর কাছ থেকে টেলিমেডিসিন সেবা ও পরামর্শ পাবেন। এই টেলিমেডিসিন লাইভে আরও যুক্ত থাকবেন বিভিন্ন হাসপাতালের অভিজ্ঞ চিকিতসকরা।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.