Sunday, July 14, 2024
More

    সর্বশেষ

    জাতীয় হাই স্কুল প্রোগ্রমিং প্রতিযোগিতার উদ্বোধন

    ‘জানুক সবাই দেখাও তুমি’ স্লোগানে শিক্ষার্থীদের আইসিটি ও  প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা যাচাই করার জন্য শুরু হয়েছে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০ (এনএইচএসপিসি ২০২০)। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে এই আয়োজনের কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হবে।

    জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০ এর অনলাইনের মাধ্যমে উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথী ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বুয়েটের অধ্যাপক সোহেল রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের অধ্যাপক লাফিফা জামাল, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে ২০১৯ সালের ব্রোঞ্জ পদক বিজয়ী আরমান ফেরদৌস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান।

    এনএইচএসপিসি ২০২০ আয়োজনে থাকছে অনলাইন প্রস্তুতি প্রতিযোগিতা, অনলাইন মহড়া প্রতিযোগিতা, অনলাইন বাছাই প্রতিযোগিতা ও জাতীয় প্রতিযোগিতা। শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি (ষষ্ঠ-নবম শ্রেণি) এবং সিনিয়র ক্যাটাগরি (দশম-এসএসসি-দ্বাদশ শ্রেণি ও পলিটেকনিক প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী) এই দুইটি ক্যাটাগরিতে কুইজ অথবা প্রোগ্রামিংয়ের যে কোন একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রথমেই http://online.nhspc.org ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন চলবে আগামী ২৪ জুন রাত ১২.০০টা পর্যন্ত। এছাড়া একই সময়ে আইসিটিতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হবে আইসিটি কুইজ প্রতিযোগিতা। কুইজ প্রতিযোগিতাও একই ক্যাটাগরি অনুসারে অনুষ্ঠিত হবে।

    জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞের চাহিদা বাড়ছে। বিশ্বের দরকার রোবটিক্স, কৃত্রিম বৃদ্ধিমত্তা, মেশিন লার্ণিং নিয়ে কাজ করতে পারে এমন প্রোগ্রামার। প্রোগ্রামিং বিশ্বের রথি-মহারথীরা ছোটবেলা থেকে প্রোগ্রামিং করেছেন। বিশ্বমানের প্রোগ্রামার হিসেবে নিজেকে তৈরি করতে হলে ছোটবেলা থেকেই শুরু করতে হবে। এখন থেকে ইংরেজি, গণিত ও বিজ্ঞানের পাশাপাশি সবাইকে ছোটবেলা থেকে প্রোগ্রামিং শেখায় মনোযোগী হওয়া দরকার ।

    অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমাদের শিক্ষার্থীদের উৎসাহিত করলেই তারা অনেক কিছু করে ফেলতে পারে। এর পাশাপাশি যদি তাদের জন্য কিছু করা যায় তাহলে কাজটা অনেকখানি এগিয়ে যায়। তিনি আশা প্রকাশ করেন হাইস্কুলের শিক্ষার্থীদের এই প্রতিযোগিতা আগামীতে ইনফরমেটিক্স অলিম্পিয়াডে বাংলাদেশর অবস্থান আরও উজ্জ্বল করে তুলবে।

    প্রসঙ্গত, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজক আইসিটি বিভাগ এবং বাংলাদেশ কমপিউটার কাউন্সিল। সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। জাজিং প্লাটফর্ম হিসেবে টাফ.কো এবং একাডেমিক সহযোগিতায় আরডেন্ট প্রোগ্রামার্স। প্রতিযোগিতায় নিবন্ধন: http://online.nhspc.org ঠিকানায়। বিস্তারিত:fb.com/nhspcbd। প্রয়োজনে সমন্বয়ক: মোশারফ হোসেন টিপু-০১৯৪৩৬৯৬৮৫৮ ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.