পানির নিচে প্রাগৈতিহাসিক গ্রাম

0
2668

অস্ট্রেলিয়ার ফ্লিন্ডারস ইউনিভার্সিটি আর ইসরাইলের হাইফা ইউনিভার্সিটির একটি দল পানির নিচে একটি গ্রাম খুঁজে পেয়েছেন যেটাকে তারা বলছেন ‘Lost Levantine village’ বা ‘পূর্ব-ভূমধ্যসাগরীয় অঞ্চলের হারিয়ে যাওয়া গ্রাম’।

খননকৃত জায়গাটি ইসরাইলের উত্তরের হাইফা শহরে অবস্থিত। এখানে খুঁজে পাওয়া গেছে সাড়ে সাত হাজার বছর আগেকার একটি পানির কূপ।

ধারণা করা হচ্ছে প্রাগৈতিহাসিক সময়ে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধির ফলে এই গোটা গ্রাম ডুবে গিয়েছিলো। গবেষকদের ধারণা কাফার সামির নামক এ সাইটটি নব্য-প্রস্তরযুগের একটি গ্রাম ছিল।

এই খননকাজের জড়িত ফ্লিন্ডারস ইউনিভার্সিটির একজন প্রত্নতত্ত্ববিদ জোনাথান বেঞ্জামিন এক বিবৃতিতে জানান যে খুঁজে পাওয়া এ কূপটি অত্যন্ত গুরুত্ব বহন করছে। কেননা কূপটি সে সময় ময়লা ফেলার ডাস্টবিন হিসেবে ব্যবহার করা হত। এ কূপ থেকে তাই প্রাগৈতিহাসিক সময়কার আবর্জনা সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে।

ফেলে দেয়া বিভিন্ন জিনিস যেমন প্রাণীর হাড়, খাবারের আবর্জনা, দ্রব্য-সরঞ্জামাদি থেকে গবেষকেরা খুঁজে পেতে পারেন প্রাগৈতিহাসিক সময়ে মানুষ কিভাবে শিকার করতো বা কী কী খাবার গ্রহণ করতো।

বেঞ্জামিন আরও জানান, হতে পারে এই কাফার সাইট ছিল পৃথিবীর প্রাচীনতম অলিভ অয়েলের উৎপাদন কেন্দ্র। প্রত্নতত্ত্ববিদেরা এই কূপের একটা থ্রিডি মডেল বানানোর কথা ভাবছে যাতে অনুসন্ধান কাজ আরও সহজ হয়ে যায়।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে