লিফটে ওজনহীনতা

0
6990

পৃথিবীর উপরের যেকোনো বস্তুকে পৃথিবী তার অভিকর্ষ বল দ্বারা কেন্দ্রের দিকে টানে। একারণেই যখন তুমি কোন বস্তু হাত থেকে ছেড়ে দাও সেটি অভিকর্ষ বলের প্রভাবে নিচের দিকে পড়তে থাকে। এভাবে, অভিকর্ষ বলের প্রভাবে ভূ-পৃষ্ঠে মুক্তভাবে পড়ন্ত কোন বস্তুর বেগ বৃদ্ধির হারকে অভিকর্ষজ ত্বরণ ( Acceleration Due to Gravity) বলে। একে প্রকাশ করা হয় g দিয়ে।

g এর আদর্শ মান হচ্ছে 9.8 ms-2. অর্থাৎ কোন বস্তুকে মুক্তভাবে ছেড়ে দিলে সেটি প্রতি সেকেন্ডে ৯.৮ মিটার ত্বরণে নিচে পড়তে থাকে অর্থাৎ প্রতি সেকেন্ডে বস্তুটির গতিবেগ ৯.৮ মিটার বৃদ্ধি পায়।

মেরু অঞ্চলে g এর মান সবচেয়ে বেশি এবং বিষুবীয় অঞ্চলে g এর মান সবচেয়ে কম।  মহাশূন্যে এবং পৃথিবীর কেন্দ্রে g এর মান শূন্য। তবে ভূ-পৃষ্ঠের যেকোনো স্থানে g এর মান নির্দিষ্ট। একারণে সেখানে কোন ব্যক্তির ওজনও নির্দিষ্ট থাকে।

আমরা যখন লিফটে উঠানামা করি তখন খেয়াল করলে দেখবে যে, আমরা ওজনের  তারতম্য অনুভব করি। লিফট স্থির থাকলে কোন তারতম্য অবশ্য অনুভূত হয় না। কিন্তু লিফট উপরের দিকে যখন উঠতে থাকে তখন উপরের দিকে একটি ত্বরণ সৃষ্টি হয়। ফলে আমরা নিজদেরকে ভারী অনুভব করি। কিন্তু এরপর লিফট সমবেগে (Constant Velocity) উপরের দিকে উঠতে থাকলে আমরা আর কোন ত্বরণ অনুভব করি না।

আবার লিফট যখন নিচের দিকে নামে তখন ঠিক এর উল্টো ঘটনাটা ঘটে। এ সময় আমরা বিপরীত ত্বরণ অনুভব করি। এই কম ত্বরণ নিয়ে আমরা লিফটের উপর আমাদের ওজনের চেয়ে কম বল প্রয়োগ করি। লিফটও আমাদের উপর বিপরীত দিক থেকে ওজনের চেয়ে কম বল প্রয়োগ করে। ফলে আমরা হালকা বোধ করি। আমাদের ওজন কম মনে হয়।

লিফট যদি মুক্তভাবে নিচে পড়তে থাকে অর্থাৎ লিফটের ত্বরণ যদি g হয় তবে লিফটে আমরা কোন বল প্রয়োগ করবো না, একই সাথে লিফটও আমাদের উপর বিপরীত কোন প্রতিক্রিয়া বল প্রয়োগ করবে না। এই কারণে তখন আমরা ওজনহীন অনুভব করি। আবার যদি লিফট g এর চেয়ে বেশি ত্বরণে নিচে নামতে থাকে তাহলে লিফটের মেঝে থেকে আমাদের পা উপরে উঠে যাবো এবং আমরা শূন্যে ভাসতে থাকবো। 

 

 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে