শিশুদের জন্য নয় থ্রি-ডি

0
2123

সম্প্রতি বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে যে ছয় বছরের কম বয়সী শিশুদের জন্য থ্রিডি গেইম, ভিডিও এবং সিনেমার মতো কনটেন্ট মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

তাই শিশুদের এ ধরণের কনটেন্টের সংস্পর্শে না আনার পরামর্শ দিয়েছে সংস্থাটি। পাশাপাশি ১৩ বছরের কম বয়সীদের ক্ষেত্রেও থ্রিডি কনটেন্ট অ্যাকসেস হওয়া উচিত নিয়ন্ত্রিত।

এছাড়াও ‘এজেন্সি ফর ফুড, এনভায়রনমেন্ট অ্যান্ড অকুপেশনাল হেলথ অ্যান্ড সেফটি অ্যাকসেস’ (অ্যানসেস) নামক ফান্সের একটি সংস্থা সতর্ক করে দিয়েছে শিশুদের দৃষ্টিশক্তি গঠনে থ্রিডি প্রযুক্তি অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

অ্যানসেসের প্রতিবেদন অনুযায়ী, থ্রিডি কনটেন্টে দেখার সময় একই সময় দুই জায়গার দুটি আলাদা ছবির দিকে তাকাতে হয়, যা মস্তিষ্ক একটি ছবিতে পরিণত করে।

‘কিন্তু শিশুদের ক্ষেত্রে, বিশেষ করে ছয় বছরের কম বয়সী শিশুদের দৃষ্টিশক্তি গঠন প্রক্রিয়া এতে নেতিবাচক প্রভাব পরতে পারে।‘ — বিবৃতিতে জানিয়েছে অ্যানসেস।

থ্রিডি কনটেন্টের প্রশ্নবিদ্ধ হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। ইতালি সরকার শিশুদের মধ্যে থ্রিডি কনটেন্টের ব্যবহার সীমাবদ্ধ করার চেষ্টা করছে গত এক বছরে ধরে।

২০১০ সালে থ্রিডি ভিডিও কনসোল বাজারে আনার পর, ওই কনসোলটি ছয় বছরের কম বয়সী শিশুদের দৃষ্টিশক্তির ক্ষতি করতে পারে বলে সতর্ক করে দিয়েছিল খোদ নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে