Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    যে ৭টি অ্যাপে সর্বনাশ হতে পারে আপনার ফোন  

    টেকভিশন ডেস্ক:  স্মার্টফোনে অ্যাপ ব্যবহার একদিকে যেমন কাজকর্ম কে সহজ করে দিচ্ছে অন্যদিকে কিছু অ্যাপ আবার আমাদের দুশ্চিন্তা বাড়াচ্ছে। প্রায় দিনই আমরা নতুন নতুন অ্যাপের কথা শুনি যেগুলি ব্যবহার করা বিপদজনক।

    সম্প্রতি এভাস্ট এর সাইবার সিকিউরিটি রিসার্চার টিম ৭টি এই ধরণের ম্যালিশিয়াস অ্যাডওয়্যার স্ক্যাম অ্যাপের সন্ধান পেয়েছে। যেগুলি ইতিমধ্যেই ২৪ লক্ষের বেশি ডউনলোড হয়ে গেছে। এই অ্যাপগুলি গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে উপলব্ধ ছিল। শুধু তাই নয়, এই অ্যাপগুলিকে টিকটক বা ফেসবুকের মাধ্যমে বিজ্ঞাপন দিয়েও ডাউনলোড করানো হয়েছে।

    এভাস্ট-এর বিশ্লেষক জ্যাকব ভাবরা জানিয়েছেন তারা টিকটকে তিনটি খুব জনপ্রিয় প্রোফাইল খুঁজে পেয়েছে, যার একটিতে প্রায় ৩ লক্ষ ফলোয়ার আছে। এই প্রোফাইলগুলি থেকে বারবার অ্যাপগুলি ডাউনলোড করানোর জন্য বলা হয়েছে। টিকটক ছাড়াও রিসার্চার টিম ইনস্টাগ্রামেও বহু জনপ্রিয় প্রোফাইল পেয়েছে যেগুলির মাধ্যমে এদের কে প্রমোট করা হত।

    রিসার্চাররা জানিয়েছেন এই স্ক্যাম অ্যাপগুলি নানারকম এন্টারটেইনমেন্ট, ওয়ালপেপার, মিউজিক অ্যাপ হিসাবে গুগল প্লে স্টোরে ও অ্যাপেল অ্যাপ স্টোরে এতদিন ছিল।

    ডাউনলোড করার পরে এই অ্যাপগুলো ফোনের ভিতরে নিজে থেকে লুকিয়ে পড়ে। প্রচুর অ্যাড দেখায় এবং মাঝেমাঝেই ২ থেকে ১০ মার্কিন ডলার পর্যন্ত চার্জও কাটে। এইভাবে তারা প্রায় ৪ কোটি টাকা ইনকাম করে নিয়েছে। সম্প্রতি গুগল ও অ্যাপল এই অ্যাপগুলিকে সরিয়ে দিয়েছে।

    আসুন দেখে নিই এই অ্যাপগুলির নাম। জেডডিনেট এর রিপোর্ট অনুযায়ী অ্যাপ ৭টি হল: থিমজোন, সকি অ্যাপ ফ্রি, সখ মাই ফ্যান্ডস, আনলিমিটেড মিউজিক ডাইনলোডার, ফ্রি ডাউনলোড মিউজিক, ৬৬৬লাইভ এবং লাইভ ওয়ালপেপারস এর মতো অ্যাপ। -জেডডিনেট ও টেকগাপ অবলম্বনে জিডিটিএন। 

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.