Thursday, July 11, 2024
More

    সর্বশেষ

    ভারতের মঙ্গল অভিযানের ইতি

    গত ২৭ সেপ্টেম্বর ভারতের মঙ্গলযান অভিযানের আট বছর পূর্তি হয়েছে। আর ঠিক সেই সময়েই মঙ্গলযান অভিযানের সমাপ্তি ঘটেছে বলে জানিয়েছে ইসরো। তাদের মতে, বোধহয় ওই যানটির ‘প্রপেলান্ট’ বা চালকযন্ত্রের আয়ু ফুরিয়ে এসেছিলো।

    মঙ্গলগ্রহের কক্ষপথে ঘোরা মহাকাশযানের সঙ্গে ভারতীয় গবেষণা সংস্থার স্টেশনের যাবতীয় সম্পর্ক ছিন্ন হয়েছে। সোমবার এমনই জানিয়েছে ইন্ডিয়া স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।

    একটি বিবৃতিতে ইসরো জানিয়েছে, ওই মহাকাশযানের থেকে তথ্য উদ্ধার করা সম্ভব নয়। কারণ যানটি তার শেষদশায় পৌঁছে গিয়েছে। এর জেরে মঙ্গলযান অভিযানেরও ‘মৃত্যু’ ঘটেছে।

    ওই বিবৃতিতে ইসরো আরও জানিয়েছে, মঙ্গল গ্রহের কক্ষপথে ঘোরা ওই যানটির আয়ু ছ’মাসের জন্য হলেও তা প্রায় আট বছর ধরে ‘জীবিত’ ছিল। ওই যানের মাধ্যমে মঙ্গল গ্রহ-সহ সৌরমুকুটের গুরুত্বপূর্ণ নানা তথ্য সংগ্রহ করতে পেরেছেন ইসরোর বিজ্ঞানীরা। তবে চলতি বছরের ৩০ এপ্রিল আংশিক সূর্যগ্রহণের জেরে যানটির সঙ্গে গ্রাউন্ড স্টেশনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

    ২৭ সেপ্টেম্বর মঙ্গলযান অভিযানের আট বছর পূর্তিতে একটি জাতীয় সম্মেলনে এই বিষয়ে আরও খুঁটিনাটি তথ্য জানিয়েছে ইসরো। তারা জানিয়েছে, ‘‘ওই মহাকাশযানটি উদ্ধার করা সম্ভব নয় বলে ঘোষণা করা হয়েছে এবং তা আয়ু শেষ হয়ে গিয়েছে।’’

    প্রসঙ্গত, ২০১৩ সালের ৫ নভেম্বর মঙ্গলযান অভিযানের যাত্রা শুরু হয়েছিল। ৩০০ দিন ধরে তা মহাকাশের যাত্রা করে। এর পরের বছর অর্থাৎ ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর মহাকাশযানটিকে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করেছিল।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.