Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    গাজীপুরে এনআইএলজি’র প্রশিক্ষকদের প্রশিক্ষণ সম্পন্ন

    প্রচারণা ডটকম : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) স্থানীয়করণ বিষয়ে মাস্টার ট্রেইনার তৈরি করার লক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এর প্রশিক্ষকদের জন্য দুই দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়। জিআইজেড কর্তৃক বাস্তবায়িত ‘ইমপ্রুভড কো-অর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স’ (আইসিআইসিএফ) প্রকল্পের সহায়তায় গাজীপুরের সারাহ রিসোর্টে আবাসিক এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

    জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে্র বিশেষজ্ঞদের পরিচালনায় সম্প্রতি ‘এসডিজি স্থানীয়করণে টুল ও পদ্ধতি – এনআইএলজি’র প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ শীর্ষক কর্মশালায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) প্রতিনিধিসহ এনআইএলজি’র প্রশিক্ষকরা অংশগ্রহণ করেন।

    দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে ক্রমবর্ধমান নগর অঞ্চলসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অথচ, নগরে বসবাসকারী জনসংখ্যার একটি বড় অংশ প্রয়োজনীয় নাগরিক সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত। বিশ্বের অন্যান্য অনেক দেশের মতো বাংলাদেশও ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে জলবায়ু পরিবর্তনের নীতিমালা ও কৌশলসহ প্রয়োজনীয় অন্যান্য নীতিমালা, কৌশল ও পরিকল্পনা গ্রহণ করেছে। তবে, এ পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজন সক্ষমতা অর্জন এবং স্থানীয় পর্যায়ের সংশ্লিষ্টদের অংশগ্রহণ।

    স্থানীয় সরকার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে এনআইএলজি’র সাথে যৌথভাবে কাজ করছে জিআইজেড। যার মাধ্যমে এসডিজি স্থানীয়করণে এনআইএলজি’র মাধ্যমে দেশের স্থানীয় পর্যায়ে সিটি কর্পোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে কাজ সহায়তা করবে। নগর ও অঞ্চল পর্যায়ে এসডিজি স্থানীয়করণ বিষয়ে বুয়েট এবং ইউরোপের বিশেষজ্ঞরা ট্রেইনিং মডিউল তৈরি করেছেন এবং এনআইএলজি’র
    কর্মকর্তাদের প্রশিক্ষণ দেন। এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্দেশ্য ছিল অনুশীলন-ভিত্তিক প্রশিক্ষণ দক্ষতা গড়ে তোলা এবং এনআইএলজি’র কর্মকর্তাদের হাতে কলমে ট্রেইনিং মডিউলগুলোর প্রয়োগ শেখানো।

    অংশগ্রহণকারীদের সনদ প্রদানের মাধ্যমে প্রশিক্ষণ কর্মশালাটি শেষ হয়। এ মডেল প্রশিক্ষণ কাঠামো স্থানীয় সরকারের কর্মকর্তাদের ভবিষ্যৎ প্রশিক্ষণে ব্যবহার করা হবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.