Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    ঝুঁকির মুখে ১০ লাখ ফেসবুক ব্যবহারকারী!

    প্রচারণা ডটকম : প্রায় ১ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি হয়েছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির মালিকানা প্রতিষ্ঠান মেটা। অ্যাপল এবং গুগল-এর সফটওয়্যার স্টোর থেকে ডাউনলোড করা কিছু অ্যাপের নিরাপত্তাজনিত সমস্যার কারণে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চুরি হয়ে যেতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

    শুক্রবার মেটা ঘোষণা করেছে যে, তারা এই বছর অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ ৪০০টিরও বেশি ম্যালওয়্যার অ্যাপ সনাক্ত করেছে। এই অ্যাপগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের লগইন তথ্য চুরি করে। মেটা বলেছে যে, এই ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো সরানোর জন্য অ্যাপল এবং গুগল উভয়কেই জানানো হয়েছে।

    ফেসবুক বলেছে যে ফটো এডিটর, মোবাইল গেম বা হেলথ ট্র্যাকারের রূপে থাকা এই অ্যাপগুলো আদতে তথ্য চুরি করে। অ্যাপল বলেছে যে সমস্যাযুক্ত ৪০০টি অ্যাপের মধ্যে ৪৫টি অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে, অ্যালফাবেটের একজন মুখপাত্র বলেছেন যে গুগল সমস্ত ক্ষতিকারক অ্যাপ সরিযে দিয়েছে স্টোর থেকে।

    মেটা-র গ্লোবাল থ্রেট ডিসরাপশনের পরিচালক ডেভিড অ্যাগ্রানোভিচ বলেছেন, ‘সাইবার অপরাধীরা জানেন যে এই ধরনের অ্যাপগুলি কতটা জনপ্রিয়। তারা তাই এই ধরনের থিম ব্যবহার করে লোকেদের প্রতারণা করে। ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্টের তথ্য চুরি করে।’

    এদিকে ম্যালওয়্যারযুক্ত ৪০০টি অ্যাপের কোনওটা যদি আপনি ডাউনলোড করে থাকেন তাহলে আপনার ফেসবুকের তথ্যও চুরি হয়ে যেতে পারে। সুরক্ষিত থাকতে ধারাবাহিক ভাবে ফেসবুক পাসওয়ার্ড বদল করা উচিত। অজানা কোনও অ্যাপ ব্যবহার করতে ফেসবুকের মাধ্যমে তাতে লগইন করা উচিত নয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.