Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    অভিন্ন চার্জারের আইন পাস করলো ইইউ

    সব ফোনেই একই চার্জার বাধ্যতামূলক, নয়া আইনে সব সংস্থাকে নির্দেশ দিলো ইউরোপীয় ইউনিয়ন। ফলে ২০২৪ সালের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোতে সব ফোনের জন্য একই ধরনের চার্জার বানানো বাধ্যতামূলক করা হবে। মঙ্গলবার ইইউ সংসদে এই প্রস্তাব পাস করা হয়। খবর আনন্দবাজার।

    সব ধরনের ফোনের জন্য একই ধরনের চার্জার তৈরি করতে হবে মোবাইল নির্মাতা সংস্থাগুলোকে। ২০২৪ সালের মধ্যে সব ফোনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোতে। মঙ্গলবার এই মর্মে প্রস্তাব আনা হয় ইইউ সংসদে। সেখানে ভোটাভুটির মাধ্যমে পাস হয়ে যায় প্রস্তাব। এর ফলে অ্যাপল-সহ একাধিক সংস্থাকে বদল আনতে হবে তাঁদের ফোন ও চার্জারে।

    বর্তমানে আন্ড্রয়েড ফোনে যে ‘ইউএসবি-টাইপ সি’ চার্জার ব্যবহৃত হয়, পাস হওয়া প্রস্তাব অনুযায়ী সব ফোনের জন্যই সেই চার্জার ব্যবহার করতে হবে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত ২৭টি দেশে। নামী সংস্থাগুলোর মধ্যে এই নিয়মে সবচেয়ে বেশি প্রভাব পড়বে আইফোন নির্মাতা সংস্থা অ্যাপলের উপর। প্রভাব পড়বে স্যামসং ও হুয়াওয়ের মতো সংস্থার উপরেও। তবে বিশেষজ্ঞদের ধারণা, এতে লাভ হবে গ্রাহকদের। কারণ ফোন বদল করলেও চার্জার হাতড়ে বেড়াতে হবে না।

    শুধু ফোনই নয়। মোট ১৩ রকম যন্ত্রের ক্ষেত্রেও একই নিয়ম আসতে চলেছে। ইয়ারবাড, হেডফোন ও বই পড়ার ই-রিডারের মতো যন্ত্র চার্জ দেওয়ার জন্য একই ধরনের চার্জার ব্যবহার করতে হবে। ল্যাপটপের ক্ষেত্রেও জারি হবে এই নিয়ম। তবে তার জন্য আরও কিছু দিন সময় পাবে নির্মাতা সংস্থাগুলো। ২০২৬ সালের মধ্যে ল্যাপটপের ক্ষেত্রে একক চার্জার বানানোর নিয়ম জারি হবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.