Tuesday, September 17, 2024
More

    সর্বশেষ

    বিদ্যুত ব্যবহারে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে মিতব্যয়ী হতে হবে : আইসিটি প্রতিমন্ত্রী

    ক.বি.ডেস্ক: আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুত ব্যবহারে মিতব্যয়ী ও সাশ্রয়ী হওয়ার জন্য দেশের সকল নাগরিকের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন। তাঁর এ আহ্বানে সাড়া দিয়ে বিদ্যুত বা জ্বালানি নয়, প্রত্যেকটি জায়গায় আমাদের সাশ্রয়ী ও মিতব্যয়ী হওয়ার বিষয়ে সকলকে সচেষ্ট হতে হবে।

    আজ বুধবার ২০ জুলাই আইসিটি বিভাগের উদ্যোগে বিদ্যুত ও জ্বালানি সাশ্রয়ে প্রযুক্তিগত সমাধানের লক্ষ্যে আয়োজিত ‘‘বিজনেস কন্টিউনিটি প্লান ফর পাওয়ার ক্রাইসিস ২০২২’’ বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সভায় আইসিটি বিভাগ ও এর অধীন বিভিন্ন সংস্থার প্রধানসহ বিভিন্ন আইটি সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এতে ভার্চুয়ালি যুক্ত হন।

    সভায় বিদ্যুত ও জ্বালানি সাশ্রয়ে মিতব্যয়ী হতে লো কস্ট সেন্সর ব্যবহার, বিদ্যুত সাশ্রয়ী সম্মাননা প্রদান, আমিই সমাধান অ্যাপ দিয়ে সচেতনতা কার্যক্রমের ফ্লো চার্ট, ৩৩৩ কলসেন্টার সংযুক্ত করে নাগরিকদের মধ্যে বিদ্যুত ঘাটতি তথ্য চালু, লোডশেডিং পরিকল্পনা বিষয়ে অ্যাপ তৈরি, ভোরে এক ঘন্টা সড়ক বাতি বন্ধ রাখা, এসএমএস, ইমো, হোয়াটসঅ্যাপ ব্যবহারের মাধ্যমে জরুরী বার্তা, বিগ ডেটা বিশ্লেষণের মাধ্যমে বিদ্যুতের লোডশেডিং পরিকল্পনা তৈরিসহ অংশগ্রহণকারীরা তাদের মতামত তুলে ধরেন এ ছাড়া এ বিষয়ে এটুআইর পক্ষ থেকে ৩টি উপস্থাপনাসহ পাওয়ার সেভিংসের মূল্য ও প্রয়োজন বিবেচনায় নিয়ে সাংস্কৃতিক বা আচরণগত, আর্থিক কাঠামোর ওপর অ্যানার্জি সাশ্রয় নিয়ে দিক নির্দেশনামূলক একটি উপস্থাপনা প্রদর্শন করা হয়।

    প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সংকট থেকেই নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবো এবং সংকট মোকাবেলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ বাস্তবায়নে সাহসিকতার সঙ্গে এগিয়ে যাবো। ২০২০ সালের মার্চে করোনাকালীন বিজনেস কন্টিনিউটি প্ল্যান তৈরি করে করোনা মোকাবেলা করেছি। ঠিক একইভাবে অর্থনৈতিক, জাতীয় ও আন্তর্জাতিক সংকট মোকাবেলায় কি কি বিজনেস প্ল্যান করা দরকার এবং কি কি ধরনের সমাধান হতে পারে সে বিষয়ে একটি খসড়া প্রস্তাব  তৈরি করে আগামী ৩ দিনের মধ্যে প্রধানমন্ত্রী বরাবর একটি সার-সংক্ষেপ পাঠানো হবে বলে সভায় জানানো হয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.