Thursday, May 16, 2024
More

    সর্বশেষ

    বিগে সেরা স্টার্টআপরা পেল ৭ কোটি টাকা

    টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) এ সেরা ৫২ স্টার্টআপ পেয়েছে ৭ কোটি টাকা।

    বিগ- ২০২৩ এর এবারের আয়োজনে যৌথভাবে বিজয়ী ফ্যাব্রিক লাগবে লিমিটেড ও মার্কোপলো এআই প্রত্যেকে পেয়েছে ১ কোটি টাকা করে। আর সেরা ৫০টি স্টার্টআপের প্রত্যেকে পেয়েছে ১০ লাখ টাকা করে ।

    তরুণ উদ্যোক্তা বা স্টার্টআপদের অনুপ্রাণিত করতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)’ বিগের আয়োজক। এটি তৃতীয় আয়োজন।

    ‘ডেয়ার টু স্ট্যান্ড বিগ’ স্লোগানে এবারে সারাদেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে ৬ হাজার ৮৪৬টি স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশগ্রহণে আবেদন করেছিলো।

    শনিবার রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে গ্র্যান্ড ফিনালেতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। 

    তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ।

    অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন।

    সালমান ফজলুর রহমান বলেন, সরকারের কাজ হলো অনুকুল পরিবেশ তৈরি করে দেওয়া আর বেসরকারি খাতকে সুযোগ দিয়ে দেওয়া।

    সভাপতির বক্তব্যে জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, সকলের সম্মিলিত চেষ্টার ফসল হল ডিজিটাল বাংলাদেশ। আমরা ২০১৫ সালের শুরু থেকে ১০ বছরে প্রায় চারশত স্টার্টআপ আইডিয়া প্রকল্প থেকে ফান্ড করেছিলাম। এর থেকে প্রায় ৩০শতাংশ স্টার্টআপ এখনও বেঁচে আছে ও লড়াই করে টিকে আছে। তাদের মধ্যে প্রায় ১০ শতাংশ স্টার্টআপ প্রি-সিড এবং গ্রোথ পর্যায়ে উন্নীত হয়েছে।

    ‘আমাদের লক্ষ্য ৩টি। সেগুলো হচ্ছে ইনোভেশন ইকোসিস্টেম, উদ্যোক্তা সাপ্লাই চেইন তৈরি করা এবং স্টার্টআপ কালচার ডেভেলপ করা। এই লক্ষ্য বাস্তবায়নে আমরা স্টার্টআপ পলিসি চূড়ান্ত করতে যাচ্ছি’ বলেন পলক।

    মোঃ আলতাফ হোসেন বলেন, ভিশন ২০৪১ এর লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মপ্রক্রিয়া গ্রহণের মাধ্যমে এগিয়ে যাচ্ছে।

    এবারের বিগে প্রাথমিকভাবে ৬টি স্ক্রিনিং টিম গঠন করে নিবন্ধিত স্টার্টআপদের মধ্য থেকে যাচাই-বাছাই শেষে ২২৪টি স্টার্টআপকে অনলাইন পিচিং রাউন্ডের জন্য নির্বাচন করা হয়। অবশেষে ৫টি প্যানেলে অনলাইন পিচিং রাউন্ড শেষে মোট ১০৩টি স্টার্টআপ যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ৩দিনব্যাপী বুটক্যাম্পে অংশ নেন। পরবর্তীতে ৫টি প্যানেলের জাজিং রাউন্ড শেষে পাওয়া যায় ৫২টি সেরা স্টার্টআপ। সবশেষে যৌথ বিজয়ী ‘ওয়ান বিগ উইনার ২০২৩’ সহ অন্যান্য বিজয়ী স্টার্টআপদের সম্মাননা প্রদানসহ তাদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

    যৌথ বিজয়ী ফ্যাব্রিক লাগবে লিমিটেড হতে ফাউন্ডার ইঞ্জিনিয়ার মোহাম্মদ নাজমুল ইসলাম ও কো-ফাউন্ডার রাজিয়া সুলতানা এবং মার্কোপলো এআই হতে ফাউন্ডার তাসফিয়া তাসবিন ও রুবাইয়্যাত ফারহান ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন।

    বাকি সেরা ৫০ স্টার্টআপগুলো হলো, এগ্রিস্মার্ট, অ্যান্ট স্যুট, অ্যাকোয়ালিংক বাংলাদেশ লিমিটেড, আয়করি ডিজিটাল লিমিটেড, বাংলা ইস্কুল বিডি লিমিটেড, বাজার৩৬৫ লিমিটেড, কার্ডিকেয়ার, ছাদ বাজার, চেকবক্স, দেশিফার্মার লিমিটেড, ডিগারমা, ডকটাইম লিমিটেড, ড্রিপ ইরিগেশন বিডি লি., ই-ইরিগেশন, ই-ওস্তাদ, ইজি গো, এডু এসিস্ট- দি ফিউচার অব ইনক্লিউসিভ এডুকেশন, এনগেজ, ইপল্লি, ফার্মহাউস বিডি, জি-উইজেটস স্মার্ট এনার্জি ম্যানেজমেন্ট সিস্টেম (এসইএমএস), গ্রামশপ, হিশাবি টেকনোলজিস লিমিটেড, ইনকাম, ইন্টারেক্টিভ কেয়ারস্, জেআরসি বোর্ড, কৃষি স্বপ্ন, লাইল্যাক, ম্যাভেরিক ইনোভেশন, মিমবা, মমিকিডস্ লি., মোর টেক বিডি, নিরাময় হেলথটেক, রোবট্রি বাংলাদেশ, রিওগ্যাস, স্বাস্থ্য সেবা, শালবৃক্ষ লি., সম্ভব, সঠিক এআই, সক্রিয় টেকনোলজিস লিমিটেড, সোল শেয়ার- সোল মবিলিটি, স্টাফবেস লিমিটেড, টেকরেভ ৪.০- স্মার্ট ফ্যাক্টরি (টেকনোভাস লিমিটেড), টয়লেন্ড, টয়ো, ভিআর বাংলা, ওয়ান্ডার ওম্যান, ওয়েস্ট বাংলাদেশ, ইয়োর ক্যাম্পাস এবং যায়ন্যাক্স হেলথ লিমিটেড।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.