Tuesday, September 17, 2024
More

    সর্বশেষ

    বাংলাদেশের বাজারে আসছে ড্রোন

    বাংলাদেশের বাজারে আসছে বিশ্বের খ্যাতনামা ড্রোন (দূর নিয়ন্ত্রিত বিমান  পরিচালনা ব্যবস্থা) কোম্পানি ডিজেআইয়ের কমার্শিয়াল ড্রোন। সম্প্রতি ডিজেআই বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে নেক্সট গিয়ার লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। নেক্সট গিয়ার এখন থেকে বাংলাদেশে কমার্শিয়াল ড্রোন পণ্য ও এর সম্পর্কিত ডিজিটাল এবং অন্যান্য সেবাসমুহ বিক্রয় ও বিপনণ করবে।

    ডিজেআই বিশ্বের অন্যতম প্রধান ড্রোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান। ড্রোন ব্যবহারকারীদের ৭০ শতাংশই ডিজেআই পন্য ব্যবহার করে থাকে। ডিজেআই ড্রোনের নির্ভুল জিপিএস সিস্টেম ও অত্যাধুনিক সফটওয়্যার ব্যবহারকারিদের পছন্দের শীর্ষে। উন্নত বিশ্বে  কৃষিখাত, অনুসন্ধান, উদ্ধারকাজ, ফিল্ম তৈরি, ব্রিজ এবং রোড অবকাঠামো নির্মাণ ও পর্যবেক্ষণে বিভিন্ন সংস্থা ডিজেআইয়ের পন্য ব্যবহার করে থাকে।

    সম্প্রতি বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রনালয় ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন ২০২০ নীতিমালা গেজেট আকারে প্রকাশ করেছে। এর মাধ্যমে ড্রোন ব্যবহার ও আমদানির পূর্ববর্তী বিধিনিষেধ অনেকাংশেই শিথিল করা হয়। নতুন এই গেজেটের ফলে বাংলাদেশে বৈধ ড্রোনের আমদানি ও ব্যবহারের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।

    নেক্সট গিয়ারের ব্যবস্থাপনা পরিচালক তৌফিক আহমেদ জানান, আধুনিক বিশ্বের মত বাংলাদেশে ড্রোনের মধ্যমে কৃষি উন্নয়ন, ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা, নদী জরিপ এবং পর্যবেক্ষণ, সীমান্ত সুরক্ষা, নিরাপত্তা ও পর্যবেক্ষণ, অগ্নি নির্বাপণ, উদ্ধার কাজ, আইন শৃঙ্খলা ও প্রতিরক্ষা বাহিনীর বিবিধ কাজে, রাস্তা ও সেতু নির্মাণ ও নিরক্ষন, পার্বত্য, বনাঞ্চল ও দুর্গম অঞ্চলের সুরক্ষা ও পর্যবেক্ষণসহ বিবিধ কাজে কমার্শিয়াল ড্রোনের ব্যাপক ব্যবহারের সুযোগ রয়েছে। এই উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থা কর্ম সম্পাদনায় এক বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে। যার ফলে নির্ভুল ভাবে, সল্প ব্যয়ে, সল্প সময়ে, ঝুঁকি মুক্তভাবে কার্য সম্পাদন করতে সক্ষম হবে। তুলনামূলক ভাবে নতুন এই প্রযুক্তি ব্যবহারের লক্ষে নেক্সট গিয়ার ডিজেআইকে সঙ্গে নিয়ে বাংলাদেশে ড্রোন ব্যবহারকারিদের প্রশিক্ষণ এবং অন্যান্য সব সেবা প্রদান করবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.