Thursday, September 19, 2024
More

    সর্বশেষ

    এসডিজিআইএ ভার্চুয়াল ডেমো ডে

    ক.বি.ডেস্ক: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ইমপ্যাক্ট এক্সিলারেটর (এসডিজিআইএ) ২য় কর্মসূচির সমাপনী এবং বাস্তবায়ন পর্বের শুরু উপলক্ষে আজ বৃহস্পতিবার (০৮ জুলাই) আয়োজন করা হয় ‘ভার্চুয়াল ডেমো ডে’। অনুষ্ঠানে বক্তারা বলেন, তুরস্ক সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ইমপ্যাক্ট এক্সিলারেটর (এসডিজিআইএ) কর্মসূচি উগান্ডার ডিজিটাল কৃষি এবং বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তির সমাধানের জন্য কাজ করা উদ্যোক্তাদের এবং উদ্ভাবকদের উতসাহ যোগাবে। বিশ্বের বিনিয়োগকারী, পরামর্শদাতা, এবং অংশীদারদের সহায়তায় বিভিন্ন প্রতিষ্ঠান ও উদ্ভাবকদেরকে ভবিষ্যতে প্রযুক্তিনির্ভর সমাধানে স্টার্ট আপগুলোকে এগিয়ে যেতে সহায়তা করবে।

    ভার্চুয়াল ডেমো ডে’র শুরুতে বাংলাদেশ ও উগান্ডার প্রেক্ষাপটে বিভিন্ন দেশের দশটি স্টার্ট-আপের প্রতিনিধিরা তাদের সমাধান উপস্থাপন করেন। ফিনান্সিয়াল ইনক্লুশন দলের বিজয়ী হয়েছে বাংলাদেশের দুটি স্টার্ট-আপ ‘ভালো’ ও ‘স্বাধীন’ এবং ডিজিটাল এগ্রিকালচার দলের বিজয়ী দুটি টিম হলো তানজানিয়ার ‘ফ্লেমিংগু ফুডস’ এবং ভারত/নেদারল্যান্ডসের ‘বোরলাগ ওয়েব সার্ভিসেস’। প্রতিযোগীতায় অংশ নেওয়া অন্যান্য স্টার্ট-আপগুলো হলো- বাংলাদেশের মাইক্যাশ, ভারতের ডব্লিউএইচআরআরএল, ভারত ও যুক্তরাজ্যের ফান্ডফিনা, উগান্ডার অ্যাগ্রো সাপ্লাই ও নামপ্যা ফার্মারস মার্কেট, এবং তুরস্কের ফরফার্মিং। এর মধ্যে বিজয়ী চারটি দল স্টার্ট-আপ বাস্তবায়ন পর্বের জন্য ১০০,০০০ মার্কিন ডলার পর্যন্ত ইক্যুইটি-ফ্রি অনুদান পাবেন।

    ভার্চুয়াল ডেমো ডে’তে প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, উদ্ভাবনী-কেন্দ্রিক উন্নয়ন প্রচেষ্টার মূল ভিত্তি হিসেবে কাজ করছে দেশীয় স্টার্ট-আপ ইকোসিস্টেম। গত চার বছরে বাংলাদেশ স্টার্ট-আপ খাতে বিশেষত ফিনটেক, লজিস্টিকস এবং ডিজিটাল কমার্স স্টার্ট-আপ মিলিয়ে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বিদেশী বিনিয়োগ দেশে আনতে সক্ষম হয়েছে। অনলাইন খাতে জনবলের সরবরাহে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম দেশ এবং বিশ্বের অন্যতম প্রভাবশালী সব স্টার্ট-আপ এবং প্রযুক্তিগত উদ্যোগের উন্নয়নের পাশাপাশি উদ্ভাবনী প্রজন্ম তৈরিতে কাজ করছে বাংলাদেশ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান, মোবাইল আর্থিক সেবা এবং স্টার্ট-আপগুলো কোভিড-১৯ মহামারির মধ্যে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি চলমান রাখতে একটি অনবদ্য ভূমিকা পালন করেছে।

    অনুষ্ঠানে তুরষ্কের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী অ্যাসেন আলটু, উগান্ডার বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ক মন্ত্রী ড. ম্যাক্সওয়েল ওতিম ওনপা, ইউএনডিপির তুরস্কের আবাসিক প্রতিনিধি লুইসা ভিটন, ইউএন টেকনোলজি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জোশুয়া সেতিপা, বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান এবং উগান্ডায় তুরস্কের রাষ্ট্রদূত কারেম অ্যালপ বক্তব্য প্রদান করেন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.