Thursday, May 16, 2024
More

    সর্বশেষ

    অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’২৩ বুটক্যাম্পের সমাপনী

    টেকশহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এর ৩ দিনের বুটক্যাম্প সমাপনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ৯ জুন বুটক্যাম্পটি বিগ ২০২৩ এর প্রাইমারি স্ক্রিনিং এবং অনলাইন পিচিং থেকে নির্বাচিত স্টার্টআপদের নিয়ে শুরু হয় যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ।

    এই বুটক্যাম্পে অংশ নেন ১০৩ টি স্টার্টআপ। ফিজিবিলিটি, বিজনেস স্ট্র্যাটেজি, স্টার্টআপ কনসেপ্ট, টেকনোলজি ও টিম ম্যানেজমেন্টসহ ১০টি সেশনে বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা মেন্টরিং গ্রহণ করেন। এদের মধ্য থেকে ৫১টি স্টার্টআপ নির্বাচন করা হবে। সেরা স্টার্টআপ পাবে এক কোটি টাকা অনুদান। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০ স্টার্টআপ এর প্রত্যেককে দেওয়া হবে ১০ লক্ষ টাকা করে অনুদান।

    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার।

    অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন। বিগ ২০২৩ এর মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব ড. মিজানুর রহমান। এছাড়া, যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছাঃ খালেদা খাতুন রেখা এবং বেটার স্টোরিজ লিমিটেডের চিফ স্টোরি টেলার মিনহাজ আনোয়ার উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন বলেন , সরকারের কাজ হল সুযোগ ও সুবিধা তৈরি করে দেওয়া। স্টার্টআপ বা উদ্যোক্তাদের উচিৎ হবে সেই সুবিধাগুলো গ্রহণ করে নিজেদেরকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যাওয়া।

    বিসিসি এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার বলেন, দক্ষ ও স্মার্ট মানব সম্পদ হিসেবে আমাদের জনসাধারণকে জনশক্তিতে পরিণত করে বাংলাদেশকে আরো এগিয়ে নেওয়া সম্ভব।

    অনুষ্ঠানের সভাপতি আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন বলেন, স্টার্টআপদের জন্য রয়েছে বিনিয়োগ পাবার সুবিধাসহ নানা সুযোগ। এটা নিশ্চয়ই স্টার্টআপদের আরো অনুপ্রাণিত করবেন।

    যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছাঃ খালেদা খাতুন রেখা বলেন, উদ্যোক্তা বা স্টার্টআপদের আছে অবাধ স্বাধীনতা, আপনারাই ইনোভেটর বা উদ্ভাবক। স্টার্টআপরা চাইলেই তাদের মেধা ও ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে, সর্বত্র বিচরণ করার মাধ্যমে দেশকে সমৃদ্ধ করতে পারেন।

    স্বাগত বক্তব্যে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব ড. মিজানুর রহমান বলেন, বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট একটি অনুদানই নয়, এটি একটি বিনিয়োগ, যার মাধ্যমে লাভ হবে আমাদের এই দেশের।

    বিগ বুটক্যাম্প শেষে অংশগ্রহণকারী স্টার্টআপদের হাতে সনদ তুলে দেন আইডিয়া কর্তৃপক্ষ। বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা অংশ নিবেন বিগ ২০২৩ এর চূড়ান্ত রাউন্ডে। এই চূড়ান্ত পর্ব থেকে অভিজ্ঞ বিচারকদের সমন্বয়ে গঠিত সিলেকশন প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে বিগ ২০২৩ এর চূড়ান্ত ফলাফল ।

    আরও পড়ুন

    ৩দিনব্যাপি বিগ’২৩ বুটক্যাম্প চলছে যশোরে

    বিগ’২৩ উদ্বোধন,সেরা ৫১টি স্টার্টআপ পাবে ৬ কোটি টাকা অনুদান

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.