Saturday, April 20, 2024
More

    সর্বশেষ

    অতীতকে বাদ দিয়ে আধুনিক সাংবাদিকতা করা যায় না: মোস্তাফা জব্বার

    প্রচারণা ডটকম : প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে এবং টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সহযোগিতায় টিএমজিবি সদস্যদের জন্য ‘‘মোবাইল সাংবাদিকতা’’ বিষয়ক তিন দিনব্যাপী (২-৪ সেপ্টেম্বর) প্রশিক্ষণ গতকাল রোববার (৪ সেপ্টেম্বর) শেষ হয়েছে। তিন দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী টিএমজিবি সদস্যদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিরা।

    ‘মোবাইল সাংবাদিকতা’ বিষয়ক প্রশিক্ষণ কর্মসুচীর সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিএমজিবি’র সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন এবং টিএমজিবি’র ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব আরাফাত সিদ্দিকী সোহাগ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিআইবি’র উপ-পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন, সহকারী প্রশিক্ষক ও কোর্সের সমন্বয়ক নাসিমূল আহসান। প্রশিক্ষণে টিএমজিবি’র ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

    মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তি বিবর্তনের কারণে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। সাংবাদিকদের প্রযুক্তিগতভাবে দক্ষ করে তুলতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। প্রযুক্তির সঙ্গে খাপ-খাইয়ে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে মোবাইল সাংবাদিকতার ব্যাপ্তি বেড়েছে। মোবাইল সাংবাদিকতা বস্তুত অনলাইন সাংবাদিকতা। ডিজিটাল প্রযুক্তি বিকাশের ফলে আগামীদিনের সাংবাদিকতা অত্যন্ত চ্যালেঞ্জিং হবে। অনলাইন মিডিয়ার বিকাশের ফলে সাংবাদিকতার বর্তমান রূপ পরিবর্তন নতুন পৃথিবীর জন্য সূচনা মাত্র। ডিজিটাল প্রযুক্তি সংবাদ মাধ্যম এবং সাংবাদিকতা আগামী দুনিয়ায় এমন একটি জায়গায় নিয়ে যাবে যা এখন কল্পনাও করা যায় না। ডিজিটাল প্রযুক্তির বিকাশের ধারাবাহিকতায় আগামী দিনের দুনিয়ায় কমপিউটারে কী বোর্ডের প্রয়োজন হবে না। বিবর্তনের ফলে যা কিছুই ঘটুক সাংবাদিকতায় অতীতের ধারাবাহিকতা বাদ দেয়াও যাবে না। অতীতকে বাদ দিয়ে আধুনিক সাংবাদিকতা করা যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লিলতা ও গুজব প্রতিরোধে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

    সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী টিএমজিবি সদস্যদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিরা

    জাফর ওয়াজেদ বলেন, স্বাধীনতার পর সাংবাদিকতার বিকাশ হয়েছে, মিডিয়া বেড়েছে কিন্তু সেই তুলণায় সাংবাদিক তৈরি করতে পারিনি আমরা। বঙ্গবন্ধু ১৯৭৪ সালে পিআইবি অধ্যাদেশ জারি করে দেশে সাংবাদিকদের প্রশিক্ষণের জন্য প্রতিষ্ঠান গড়ে তুলেন। তথ্যপ্রযুক্তি বিকাশে মোবাইল সাংবাদিকতার গুরুত্ব বেড়েছে। গুজব প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকা রয়েছে অনেক। সাংবাদিকতার ধরন পরিবর্তন হওয়ায় সাংবাদিকদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণ প্রয়োজন। সেজন্য পিআইবি সাংবাদিকদের জন্য নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করে আসছে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.