Sunday, March 3, 2024
More

    সর্বশেষ

    স্টার্টআপদের নিয়ে ‘আইডিয়াথন’ প্রতিযোগিতার উদ্বোধন

    বাংলাদেশের স্টার্টআপদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দেশের স্টার্টআপ ইকোসিস্টেম বিকশিত করার লক্ষ্যে বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া যৌথ উদ্যোগে আয়োজন করতে যাচ্ছে ‘আইডিয়াথন’ প্রতিযোগিতা। আইসিটি বিভাগের আওতায় বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের অধীনে (বিসিসি) আইডিয়া প্রকল্প আয়োজন করছে এই প্রতিযোগিতা।

    ‘‘চলুন শুরু করা যাক’’ স্লোগানে আয়োজিতব্য এই প্রতিযোগিতার চূড়ান্ত বাছাই শেষে সেরা ৫ উদ্ভাবনী স্টার্টআপকে বিজয়ী হিসেবে ঘোষনা করা হবে। বিজয়ীরা পাবেন দক্ষিণ কোরিয়াতে ৬ মাসের বিশেষ প্রশিক্ষণ, ইনকিউবেশন, ফান্ডিং, আন্তর্জাতিক পেটেন্টসহ কপিরাইট ও ট্রেডমার্ক পাবার সহযোগিতা। এ ছাড়া সেরা ২৫টি টিম পাবে বিশেষ মেনটরিং এবং সম্মাননাপত্র।

    এই প্রতিযোগিতায় অংশ নিতে বাংলাদেশের আইসিটিভিত্তিক আগ্রহী স্টার্টআপগণ অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন। তবে কোন ব্যাক্তি এককভাবে অংশ নিতে পারবেন না। একটি দলে দলনেতাসহ সর্বনিম্ন ২ জন এবং সর্বোচ্চ ৪ জন সদস্য অংশগ্রহণ করতে পারবেন। এ ছাড়া শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে যারা ব্যাচেলর ডিগ্রী বা মাস্টার্স বা এমফিল বা পিএইচডি সম্পন্ন করেছেন অথবা ইউজিসি কর্তৃক স্বীকৃত বাংলাদেশের যেকোন শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক বা সমমান পরীক্ষায় অবতীর্ণ হয়েছেন, এমন আগ্রহীগণ আবেদন করতে পারবেন। আবেদনকারীদের ক্ষেত্রে বয়স ২২ থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে।

    আইডিয়াথনে অংশ নেবার জন্য রেজিস্ট্রেশনের শেষ তারিখ আগামী ২১ নভেম্বর। বিস্তারিত এবং আবেদনের জন্য ভিজিট করতে হবে- http://ideathon.startupbangladesh.gov.bd/

    রেজিস্ট্রেশনের পর প্রাথমিক বাছাই শেষে সেরা ১০০টি দল নির্বাচন করে তাদেরকে প্রাথমিকভাবে মেনটরিং প্রদান করা হবে। বাছাইকৃত টিমগুলো থেকে সেরা ২৫টি দলকে চূড়ান্ত বাছাই পর্বের জন্য মনোনীত করা হবে। চূড়ান্ত পর্বে অংশ নেবার পূর্বেই বাছাইকৃত সেরা ২৫টি দলকে বিশেষ মেনটরিং প্রদান করা হবে। সবশেষে বিচারকদের জাজিং সেশন সম্পন্ন হবার পর সেরা ৫ দল অর্থাৎ স্টার্টআপকে বিজয়ী হিসেবে সম্মাননা দেওয়া হবে। বিজয়ী ৫টি টিমের প্রতি টিম হতে ২ জন করে মোট ১০ জন দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন।

    অনলাইনের মাধ্যমে গতকাল (১৯ সেপ্টেম্বর) আইডিয়াথন প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র এন এম জিয়াউল আলম, বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন। গেস্ট অব অনার ছিলেন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক। সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

    দেশের সবগুলো বিভাগেই প্রচারণাসহ অনলাইনে ক্যাম্পেইন আয়োজন করা হবে। এই ক্যাম্পেইনের অংশ হিসেবে দেশের প্রায় ৩০ টির বেশি সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই এবং বেসিস, বাক্য, বিসিএস, ইক্যাব, আইএসপিএবিসহ বিভিন্ন ট্রেড অ্যাসোসিয়েশনকে সংযুক্ত করা হচ্ছে।

    আইডিয়াথন আয়োজনের সহ-আয়োজক কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টার (কেপিসি) এবং কোরিয়া ইনভেনশন প্রমোশন অ্যাসোসিয়েশন (কাইপা)। সহোযোগিতায় আইসিটি বিভাগ, বিসিসি, দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব জাস্টিস এবং গ্লোবাল স্টার্টআপ ইমিগ্রেশন সেন্টার।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.