Saturday, May 18, 2024
More

    সর্বশেষ

    সিটি ইউনিভার্সিটিতে ‘ভার্চুয়াল ক্লাস’ অনলাইন সেমিনার

    সিটি ইউনিভার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে গতকাল (৩০ জুন) দুই ঘন্টাব্যাপী ডিজিটাল প্ল্যাটফরম ‘ভার্চুয়াল ক্লাস’ বিষয়ক অনলাইন সেমিনার জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।

    অনলাইন সেমিনারটি পরিচালনা করেন আইকিউএসি’র এডিশনাল ডিরেক্টর ও সিটি ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান মো. সাফায়েত হোসেন। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসি’র পরিচালক ও সিটি ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মুস্তাফিজুর রহমান।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ-ই-আলম, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণসহ বিশ্ববিদ্যালয়ের দশটি বিভাগের শিক্ষকগণ অনলাইন সেমিনারটিতে উপস্থিত ছিলেন।

    করোনাভাইরাস মহামারীকালে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ডিজিটাল মাধ্যমে নিয়মিত একাডেমিক কার্যক্রম এবং সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম কার্যকরী ও সহজ উপায়ে চলমান রাখতে শিক্ষা মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের যৌথ উদ্যোগে এবং এটুআই’র কারিগরী সহায়তায় ‘ভার্চুয়াল ক্লাস’ (https://www.virtualclass.gov.bd/) প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। এ প্ল্যাটফর্মের মাধ্যমে লাইভ ক্লাস বা ট্রেনিং পরিচালনা, এডুকেশনাল কনটেন্ট ম্যানেজমেন্ট, মূল্যায়ন বা অ্যাসেসমেন্ট টুলস, মনিটরিং এবং সমন্বয় করার প্রযুক্তি যুক্ত থাকছে।

    সেমিনারে এটুআই’র পলিসি স্পেশালিস্ট মো. আফজাল হোসেন সারওয়ার ভার্চুয়াল ক্লাসের ধারণা দেন। এটুআই’র ন্যাশনাল কনসালটেন্ট (এডুকেশন ইনোভেশন) মেহ্দী হাসান   ভার্চুয়াল ক্লাসের  বিভিন্ন কারিগরি বিষয় ও বৈশিষ্ট্য প্রদর্শন ও ব্যবহারবিধি তুলে ধরেন ও যে কোনো ধরনের লাইভ ক্লাস এবং লাইভ ট্রেনিং সেশন প্রদর্শন করেন।

    ভার্চুয়াল ক্লাস অনলাইন সেমিনারে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য নিজস্ব মুক্তক্লাস কনফারেন্সিং সফটওয়্যারের পাশাপাশি জুম, গুগল মিট, মাইক্রোসফট টিমস, ওয়েবেক্স ও অন্যান্য যে কোনো ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার ব্যবহার প্রদর্শন করা হয়। পাশাপাশি শিক্ষা উপকরণ হিসেবে বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া এবং অডিও-ভিজুয়্যাল কনটেন্ট, বিভিন্ন ধরনের ডকুমেন্ট এবং লিঙ্ক সংযুক্তি আকারে সহজে করে দেখানো হয়। এ ছাড়াও ক্লাস বা ট্রেনিং সেশনে অংশগ্রহণকারীদের দৈনিক হাজিরা, কুইজ, অ্যাসাইনমেন্ট, পরীক্ষা ইত্যাদি নির্ভরযোগ্য মাধ্যমে সুরক্ষিতভাবে এবং সহজে গ্রহণ করার পদ্ধতি দেখানো হয়। পাশাপাশি শিক্ষার্থী-শিক্ষকের মধ্যে আলোচনা এবং প্রশ্নোত্তরের সুযোগ, সর্বোপরি ক্লাসের হাজিরা এবং কুইজ/পরীক্ষার ফলাফল রিপোর্ট আকারে ডাউনলোড করা এবং সংরক্ষণ করার পদ্ধতি দেখানো হয়। মহামারী সংকট (কোভিড-১৯) চলাকালীন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়েব ভিত্তিক ডিজিটাল প্ল্যাটফরম ‘ভার্চুয়াল ক্লাস’ কার্যক্রম  অব্যাহত রাখার বিষয়ে গুরুত্ব দেয়া হয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.