Tuesday, May 28, 2024
More

    সর্বশেষ

    সিটি ইউনিভার্সিটিতে ‘ই-লার্নিং’ বিষয়ক অনলাইনে সেমিনার

    সিটি ইউনিভার্সিটি ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘ই লার্নিং’ বিষয়ক অনলাইন সেমিনার জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। সেমিনারটি পরিচালনা করেন আইকিউএসি এডিশনাল ডিরেক্টর ও সিএসই বিভাগের প্রধান মো. সাফায়েত হোসেন। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক ও প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মুস্তাফিজুর রহমান। অনলাইন সেমিনারে উপস্থিত ছিলেন সিটি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. শাহ-ই -আলমসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণসহ সিটি ইউনিভার্সিটির দশটি বিভাগের একশো জন শিক্ষকগণ।

    সিটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সংসদ সদস্য ও উপদেষ্টা মন্ডলির সদস্য সদ্যপ্রয়াত আলহাজ্ব মকবুল হোসেনের মৃত্যুতে সিটি বিশ্ববিদ্যালয় গভীরভাবে শোকাহত। অনুষ্ঠানের শুরুতে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে গভীর শোক প্রকাশ ও দোআ করা হয়।

    ই লার্নিং অনলাইন সেমিনারটিতে জাপানের কেজেএস ই লার্নিং প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট ও সিইও স্যুগুনোবু ওজিনো জাপানের মিয়াজাকি থেকে ওয়েবিনারের প্রেজেন্টেশনে উল্লেখ করেছেন কীভাবে কেজেএস সংস্থা তাদের থিংকবোর্ড সফ্টওয়্যার ব্যবহার করে বাংলাদেশে ই-লার্নিং প্রোগ্রামটি বাস্তবায়নের জন্য প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে। তিনি বাংলাদেশে ই-লার্নিং সিস্টেমের বাস্তবায়নে সর্বোত্তম অনুশীলনের আদান-প্রদানের থিংকবোর্ড সফ্টওয়্যার ও এলএমএস (লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম) এর বিভিন্ন কারিগরি বিষয় ও বৈশিষ্ট্য প্রদর্শন ও ব্যবহারবিধি তুলে ধরেন। টেকনিকাল প্রেজেন্টেশনে জাপানের মিয়াজাকি থেকে কেজেএস টিমের সিইও অফিসের ম্যানেজার ওশিহিকো  সাইনো, পরিকল্পনাবিদ কর্মকর্তা সায়ুরি ওজিনো এবং আইটি ইঞ্জিনিয়ার আরিফ, মিম  থিংকবোর্ড সফ্টওয়্যার ও এলএমএস (লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম) কোর্স প্রণয়ন, ভার্চুয়াল লাইভ ক্লাসরুম তৈরি ও লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এর কার্যপদ্ধতি প্রদর্শন করেন।

    মহামারী সংকট (কোভিড-১৯) চলাকালীন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়েব ভিত্তিক অনলাইন শিক্ষা (ই-লার্নিং) কার্যক্রম  অব্যাহত রাখার বিষয়ে গুরুত্ব দেয়া হয়। অনলাইন ওয়েবিনারটি সিটি ইউনিভার্সিটির দশটি বিভাগের শতাধিক শিক্ষকের অংশগ্রহণে বিভিন্ন প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সমাপ্ত হয় ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.