Sunday, July 14, 2024
More

    সর্বশেষ

    শেষ হল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০

    ১৯ জুলাই জুম প্লাটফর্মে অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়। তিন দিনব্যাপী (১৭-১৯ জুলাই) আয়োজিত বিজ্ঞান কংগ্রেসে সবধাপ পার হয়ে মোট ২৫৩ জন অংশ নিতে পেরেছে। এর থেকে মোট ৫২ জনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। পুর্বে ঘোষণা করা পঞ্চাশ হাজার টাকা পুরষ্কারকে বাড়িয়ে সর্বমোট সত্তর হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়। এ ছাড়া  কংগ্রেসের সেরাদের কে পেপার অব দ্য কংগ্রেস, পোস্টার অব দ্য কংগ্রেস এবং প্রোজেক্ট অব দ্য কংগ্রেস ঘোষণা করা হয়।

    সমাপনী অনুষ্ঠানে যুক্ত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নিবার্হী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী এবং  অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক ড. মুশতাক ইবনে আয়ূব। এ ছাড়া যুক্ত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের সদস্য ও সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি উপাচার্য ড. পারভীন হাসান।

    গত ১৭ ও ১৮ জুলাই শিক্ষার্থীরা অনলাইন কংগ্রেসে তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করে। এখানে দেশ-বিদেশ থেকে সংযুক্ত ৩১ জন গবেষক পালাক্রমে উপস্থিত হয়ে গবেষণাগুলো মূল্যায়ন করেছে। এবছর অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

    দেশি-বিদেশি বিজ্ঞানী, গবেষক ও শিক্ষার্থীদের যৌথ অংশগ্রহণে অনুষ্ঠিত হয় যৌথ কংগ্রেস। এখানে শিক্ষার্থীরা গবেষকদের সঙ্গে বিজ্ঞান ও গবেষণার বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করে। যৌথ কংগ্রেসে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, আমি যখন স্কুলে পড়তাম, তখন সবাইকে চমকে দেওয়ার জন্য গবেষণা শুরু করি। বিজ্ঞান ভাল ভাবে বুঝার জন্য তিনি কোচিং ও প্রাইভেটে না গিয়ে নিজে নিজে শিক্ষার্থিদেরকে শেখার জন্য উৎসাহ দেন।

    যৌথ কংগ্রেসে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রানবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রানবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের অণুজীববিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্য পোলিও ট্রানজিশন ইনডিপেনডেন্ট মনিটরিং বোর্ডের সদস্য ড. সেঁজুতি সাহা, ইউনিভার্সিটি অব আলাবামার কমপিউটার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাগিব হাসান, ঢাকা বিশ্ববিদ্যালইয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. এম. নুরুজ্জামান খান, ইউনিভার্সিটি অব আরাকানসাসের ফোর্ট স্মিথের সহকারী অধ্যাপক  ড. মোঃ আব্দুল হালিম, ইন্টারক্লাউডের প্রধান কারিগরি কর্মকর্তা তানভীর এহসানুর রহমান, কলেজ অব মেডিসিন দুবাইয়ের হিউম্যান জেনেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ ডাফিল উদ্দিন, আইবিএম থমাস জে ওয়াটসন সেন্টার নিউইয়র্ক, যুক্তরাষ্ট্রের গবেষক ড. ওমর শেহাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মুশতাক ইবনে আয়ূব এবং আমাজনের এপ্লাইড সায়েন্টিস্ট ড. সুদীপ্ত কর।

    শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে একটি লাইভ ভার্চুয়াল ভিজিটের ব্যবস্থা করা হয়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাক্যাডেমিক টিমের সহযোগিতায় ফেসবুক লাইভ এর মাধ্যমে ভার্চুয়াল ভিজিট বাস্তবায়ন করা হয়। এই ফেসবুক লাইভ ভ্রমণে দর্শকদের জন্য জাদুঘরে থাকা বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষণ করে দেখানো হয়। পরীক্ষণ করে দেখায় বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করন সমিতির স্বেচ্ছাসেবকরা ও বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তারা।

    সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম জাহিদ হাসান কংগ্রেসে ক্ষুদে বিজ্ঞানীদের সঙ্গে আলোচনায় অংশগ্রহণ করেন।

    দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা শেখানো লক্ষ্য নিয়ে এ বছর ৭ম বারের মতো আয়োজন করা হল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০। কোভিদ টেনশনের কারণে বিশ্ব পরিস্থিতি পরিবর্তিত হয় এবছর পুরো প্রোগ্রামটি অনলাইনে আয়োজন করা হয়।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.