Thursday, July 11, 2024
More

    সর্বশেষ

    শেষ হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং ক্যাম্প ২০২০

    টেকভিশন ডেক্স: ‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের আইসিটি ও প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা যাচাই করার জন্য এ বছর অনলাইনে অনুষ্ঠিত হয় জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০ (এনএইচএসপিসি ২০২০)। সারা দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন প্রস্তুতি প্রতিযোগিতা, অনলাইন মহড়া প্রতিযোগিতা, অনলাইন বাছাই প্রতিযোগিতা ও অনলাইন জাতীয় প্রতিযোগিতার শেষে গত ২৭ জুন ২০২০ শনিবারে অনলাইনের মাধ্যমে এ প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।

    এ আয়োজনে সারা দেশের শিক্ষার্থীরা জুনিয়র এবং সিনিয়র এই দুইটি ক্যাটাগরিতে কুইজ এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। এরই ধারাবাহিকতায় এ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্য থেকে মোট ৬০ জনকে প্রোগ্রামিং ও কুইজ  ক্যাম্পের জন্য আমন্ত্রন জানানো হয়। প্রত্যেক ক্যাটাগরি থেকে সেরা ১৫ জন বিজয়ীকে এই চার দিনব্যাপী ক্যাম্পের জন্য নির্বাচিত করা হয়। প্রোগ্রামিং ও কুইজ ক্যাম্প আলাদা আলাদা সময়ে অনলাইন জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত প্রোগ্রামিং ক্যাম্প এবং দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত কুইজ ক্যাম্প করানো হয়।

    প্রোগ্রামিং ক্যাম্পে প্রতিদিনের ক্লাস শেষে শিক্ষার্থিদের অনুশীলনের জন্য একটি করে প্রোগ্রামিং প্রতিযোগিতা দেওয়া হয়। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) মেন্টর ইবরাহিম মুদ্দাসসের, মাহেরুল আজম কোরেশী, মিশাল ইসলাম, মোশারফ হোসেন, আল রাব্বি, আতিয়াব জোবায়ের, চৌধুরী  ইসফাতুল সিফাত এবং গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার লাবিব রশিদ এই ক্যাম্পের ক্লাসগুলো পরিচালনা করেন। গত ৩ জুলাই তারিখে চার দিনব্যাপী এই ক্যাম্প শেষ হয়।

    ক্যাম্পের শেষ দিনে শিক্ষার্থীদেরকে উৎসাহিত করতে অনলাইনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারন সম্পাদক মুনির হাসান। তিনি শিক্ষার্থিদের প্রোগ্রামিং শিক্ষায় আরও জোর দিতে অনুপ্রাণিত করেন এবং আইওটি এর ভবিষ্যৎ ও এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন। প্রোগ্রামিংকে জীবনের একটা অংশ করে নেয়ার জন্য উপস্থিত শিক্ষার্থীদেরকে পরামর্শ দেন। সেই সাথে এখন থেকে নিয়মিতভাবে এনএইচএসপিসি আয়োজন করার ইচ্ছাও পোষন করেন তিনি।

    প্রাপ্ত তথ্য অনুযায়ী,দেশের সব জেলা এবং ৩৪৪ উপজেলা থেকেই শিক্ষার্থীরা এবারের এনএইচএসপিসি আয়োজনের কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক, এমপি , বিশিষ্ট শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) পার্থপ্রতিম দেব সহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ এই আয়োজনে অনলাইনে উপস্থিত থেকে শিক্ষার্থীদেরকে উৎসাহিত করেছেন।

    উল্লেখ্য, দেশের হাই স্কুল ও কলেজ তথা ষষ্ঠ-দ্বাদশ শ্রেণী এবং সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৫ সালে এই কার্যক্রম শুরু হয়। জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। জাজিং প্লাটফর্ম হিসেবে টাফ.কো এবং একাডেমিক সহযোগিতায় আরডেন্ট প্রোগ্রামার্স।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.