Tuesday, March 5, 2024
More

    সর্বশেষ

    বেসিসের মানবসম্পদ বিষয়ক নির্দেশিকার মোড়ক উন্মোচন

    গতকাল (৪জুলাই) বেসিসের প্রাক্তন সভাপতিবৃন্দ বেসিস এইচআর হ্যান্ডবুকের আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করেন। বেসিসের প্রাক্তন সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভার্চুয়াল এই অনুষ্ঠানে বেসিসের প্রাক্তন সভাপতি এ তৌহিদ, হাবিবুল্লাহ এন করিম, রফিকুল ইসলাম রাউলি, মাহবুব জামান এবং শামীম আহসান শুভেচ্ছা বক্তব্য দেন এবং বেসিস এইচআর হ্যান্ডবুকের পর্যালোচনাসহ প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

    এ ছাড়া বেসিসের সহ-সভাপতি (প্রশাসন)শোয়েব আহমেদ মাসুদ বেসিস এইচআর অ্যান্ড ট্রেনিং বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্বপ্রাপ্ত পরিচালক হিসেবে বক্তব্য প্রদান করেন। স্থায়ী কমিটির কো-চেয়্যারম্যান আবদুল্লাহ আল মামুন পিএমপি বেসিস এইচআর হ্যান্ডবুক প্রকাশের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে একটি সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন এবং কমিটির চেয়্যারম্যান শাহ ইমরাউল কায়ীশ ধন্যবাদ বক্তব্য দেন। এ ছাড়াও বেসিস এইচআর অ্যান্ড ট্রেনিং বিষয়ক স্থায়ী কমিটির সদস্য সাবিলা ইনুন এবং অসীম তরফদার কমিটির পক্ষ্যে বক্তব্য প্রদান করেন। বেসিসের সদস্য প্রতিষ্ঠানসমূহের এইচআর বিষয়ক সমস্যাগুলি সমাধানে বেসিস এইচআর হ্যান্ডবুকে বর্ণিত বিধি ও নির্দেশিকা যথেষ্ট কার্যকরী ভূমিকা রাখব বলে বক্তাগণ প্রত্যাশা করেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

    ভার্চুয়াল অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, কাজের স্বাধীনতা পেলে এবং অবদান রাখার ইচ্ছা থাকলে বেসিসের কার্যনির্বাহী কমিটির বাইরের কেউও যে উল্লেখযোগ্য কাজ করতে পারে সেটির একটি উজ্জ্বল দৃষ্টান্ত উপস্থাপন করেছে বেসিস এইচআর বিষয়ক স্থায়ী কমিটি বেসিস মানবসম্পদ বিষয়ক নির্দেশিকা প্রকাশনার মাধ্যমে। সফটওয়্যার কোম্পানিগুলোর ৯৫ ভাগ সম্পদ হচ্ছে মানবসম্পদ। তাই এই মানবসম্পদকে সঠিকভাবে পরিচালনার জন্য এধরনের একটি গাইডলাইন অত্যন্ত প্রয়োজনীয় ছিল। তবে যেহেতু সরকারী ভাষা বাংলা তাই এই মানবসম্পদ বিষয়ক নির্দেশিকার বাংলা অনুবাদ বের করা প্রয়োজন।এই মানবসম্পদ বিষয়ক নির্দেশিকাকে যেন নিয়মিত হালনাগাদ করা হয় তার ব্যবস্থা করতে হবে। এরই সঙ্গে মেধাসত্ত্ব নিয়েও যেন এরকম একটি পথনির্দেশক বই আকারে বের করার উদ্যোগ নেয় বেসিস। যাতে কপিরাইট, প্যাটেন্ট এসকল বিষয়ে নির্দেশনা ও সঠিক তথ্য থাকবে।

    বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, গ্রোথ ইকোসিস্টেমের অংশ হিসেবে বেসিস এইচআর অ্যান্ড ট্রেনিং বিষয়ক স্থায়ী কমিটির সহায়তায় বেসিস তার সদস্যদের কল্যাণে সর্বদা বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বিভিন্ন সময়ে  সদস্য প্রতিষ্ঠানসমূহের এইচআর রুলস এবং রেগুলেশন বিষয়ক উত্থাপিত প্রশ্ন ও উদ্বেগের সুরাহা করার লক্ষ্যে এবং তাদের ব্যবসা প্রসারের সুবিধার্থে বেসিস একটি আদর্শ মানবসম্পদ নির্দেশিকা বা এইচআর ম্যানুয়েল প্রণয়নের প্রয়োজনীয়তা অনুভব করে।

    অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিস জেষ্ঠ্য সহ-সভাপতি ফারহানা এ রহমান, বেসিস পরিচালক লুনা শামসুদ্দোহা,বেসিস পরিচালক দিদারুল আলম এবং বেসিসের স্থায়ী কমিটিসমূহের চেয়্যারম্যান ও কো-চেয়ারম্যানগন।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.